মেইন ম্যেনু

বিদায়ের আগে পাঁচ রাশিয়ানের ওপর ওবামার নিষেধাজ্ঞা

বিদায় নেওয়ার মাত্র ১১ দিন আগে প্রভাবশালী পাঁচ রাশিয়ানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করলেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

পাঁচজনের মধ্যে রয়েছেন রাশিয়ার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার প্রধান আলেকজান্ডার বাস্ট্রিকিন এবং পুতিনবিরোধী এক নেতাকে লন্ডনে হত্যার দায়ে অভিযুক্ত দুজন। পাঁচজনের নাম কালো তালিকাভুক্ত করেছে হোয়াইট হাউস।

এ নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার সম্পর্কের আরো অবনতি হলো। তবে এর সঙ্গে মার্কিন নির্বাচনে রাশিয়ার সাইবার হামলার শাস্তির কোনো যোগসূত্র নেই। রাশিয়ার মানবাধিকার লঙ্ঘনের শাস্তি হিসেবে ওই পাঁচজনের নাম কালো তালিকাভুক্ত করা হয়েছে।

প্রেসিডেন্ট বারাক ওবামার বিদায়ী প্রশাসন রাশিয়ার বিরুদ্ধে কয়েক দফায় নিষেধাজ্ঞা আরোপ করেছে। সম্প্রতি সাইবার হামলার শাস্তি হিসেবে যুক্তরাষ্ট্র থেকে রাশিয়ার ৩৫ কূটনীতিককে বহিষ্কার করেছেন ওবামা। তা ছাড়া গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

২০১২ সালে মানবাধিকার লঙ্ঘনের জন্য শাস্তি দেওয়ার বিধান করে যুক্তরাষ্ট্র। সেই আইনের আলোকে রাশিয়ার ব্যক্তিবিশেষের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে হোয়াইট হাউস।

বিদায়ী প্রশাসন রাশিয়ার বিরুদ্ধে শক্ত অবস্থানে দাঁড়ালেও নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সঙ্গে সুসম্পর্ক স্থাপনে মরিয়া। রাশিয়া থেকে পুতিনের নির্দেশে প্রেসিডেন্ট নির্বাচনে সাইবার হামলা চালানোর তথ্য-প্রমাণ গোয়েন্দারা দেখালেও ট্রাম্প তার পুরোপুরি মেনে নেননি। শেষ পর্যন্ত তিনি মেনে নিয়েছেন, রাশিয়া থেকে সাইবার হামলা হয়েছে। তবে তা যে পুতিনের নির্দেশে হয়েছে, তা তিনি মেনে নেননি।






মন্তব্য চালু নেই