মেইন ম্যেনু

বিদেশি খুন : বিনিয়োগ ও রপ্তানি নিয়ে শঙ্কায় ডিসিসিআই

বিদেশি নাগরিক হত্যাকাণ্ডের ঘটনায় বিদেশি বিনিয়োগ (এফডিআই) ও রপ্তানি প্রবাহ বাধাগ্রস্ত হওয়ার আশঙ্কা করছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

দুই জন বিদেশি নাগরিক হত্যাকাণ্ডের ঘটনায় উদ্বেগ ও নিন্দা প্রকাশ করে মঙ্গলবার ঢাকা চেম্বারের পাঠানো এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ঢাকা চেম্বার মনে করে, এ ধরনের ঘটনায় তৈরি পোশাকসহ অন্যান্য খাতের অর্ডার পার্শ্ববর্তী দেশগুলোতে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে।

এ হত্যাকাণ্ড যাতে বিদেশি বিনিয়োগ (এফডিআই) আকর্ষণ ও রপ্তানি প্রবাহকে বাধাগ্রস্ত করতে না পারে, সেজন্য বিদেশি ক্রেতা ও নাগরিকদের বাংলাদেশে অবস্থান, চলাচলের ব্যাপারে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করার জন্য সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আবেদন জানিয়েছে ডিসিসিআই।

বিদেশি নাগরিক হত্যার ঘটনায় গভীর উদ্বেগ ও নিন্দা প্রকাশ করে ডিসিসিআই জানায়, এ ধরনের বর্বর হত্যাকাণ্ড কোনোভাবেই কাম্য নয়। ঢাকা চেম্বার বিশ্বাস করে, সরকার অতিদ্রুত এ ঘটনা যথাযথ আইনি তদন্তের মাধ্যমে দোষীদের বিচারের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করবে।

উল্লেখ্য, সম্প্রতি রাজধানীতে ইতালীয় নাগরিক তাভেল্লা সিজার এবং রংপুরে জাপানি নাগরিক কুনিও হোশিকে হত্যা করেছে দুর্বৃত্তরা। আইনশৃঙ্খলা বাহিনী এখনো এ হত্যাকাণ্ডের কোনো কুলকিনারা করতে পারেনি।

এ ঘটনার পর বাংলাদেশে বিদেশি কূটনীতিক মিশন মঙ্গলবার সরকারের সঙ্গে বৈঠক করে এদেশে অবস্থানরত বিদেশি নাগরিকদের অধিকতর নিরাপত্তা চেয়েছে। ইতিমধ্যে পোশাক খাতের বিদেশি অনেক ক্রেতা তাদের ঢাকা সফর পিছিয়ে দিয়েছেন।






মন্তব্য চালু নেই