মেইন ম্যেনু

বিদেশের মিশন প্রধানদের পদে ‘বড়’ রদবদল

বিদেশের বেশ কয়েকটি হাইকমিশন ও দূতাবাসের মিশন প্রধানদের পদে বেশ বড় ধরণের রদবদল আনতে যাচ্ছে সরকার। নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশন, লন্ডন, ব্রাসেলস ও রোমের মিশন প্রধান পদে রদবদল করা হচ্ছে।

এ ছাড়া স্পেনের নতুন রাষ্ট্রদূত নিয়োগ এবং কাতার থেকে রাষ্ট্রদূতকে দেশে ফিরিয়ে আনা হচ্ছে। কাজে গতিশীলতা আনতেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে আবদুল মোমেনের পদে পরিবর্তন আসছে। ২০০৯ সালের ২৬ আগস্ট চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়ার এ কে আবদুল মোমেন প্রায় ছয় বছর ধরে ওই পদে কাজ করছেন।

গত ১৯ আগস্ট জনপ্রশাসন মন্ত্রণালয় চতুর্থ দফার তার চুক্তির মেয়াদ বাড়িয়েছে। আগামী ৩০ অক্টোবর চুক্তির মেয়াদ শেষ হবে। সেপ্টেম্বরে অনুষ্ঠেয় জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০ তম অধিবেশন পর্যন্ত তাকে দায়িত্বে রাখার সিদ্ধান্ত হয়েছে।

এদিকে লন্ডনে বাংলাদেশের হাইকমিশনার মো. আবদুল হান্নানকে রোমে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে বদলি করা হচ্ছে। তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইসমাত জাহান। আর ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শাহাদাত হোসেনকে বদলি করা হচ্ছে বেলজিয়ামে।

এদিকে পুলিশের সাবেক মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকারকে তিন বছরের জন্য স্পেনে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এ ছাড়া কাতারে বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মাসুদ মাহমুদ খন্দকারকে ঢাকায় ফিরিয়ে আনা হচ্ছে। তবে কাতারে রাষ্ট্রদূত হিসেবে নতুন কাউকে এখনো নিয়োগ দেওয়া হয়নি।

বাংলাদেশের নতুন দূতাবাস ডেনমার্কে রাষ্ট্রদূত হিসেবে যোগ দিচ্ছেন পেশাদার কূটনীতিক ও ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের উপমিশন প্রধান আবদুল মুহিত। ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের উপমিশন প্রধান পদে নিয়োগ পেয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (ইউরোপ) মাহবুব হাসান সালেহ।






মন্তব্য চালু নেই