মেইন ম্যেনু

বিদেশে থাকা রাশিয়ানদের দেশে ফেরার নির্দেশ পুতিনের

বিশ্বের অন্যান্য দেশে থাকা কর্মকর্তা ও আত্নীয়-স্বজনদেরকে দেশে ফেরার নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসেডেন্ট ভ্লাদিমির পুতিন। বিশ্বযুদ্ধ শুরু হতে পারে এমন আশঙ্কার মাঝে পুতিন ওই নির্দেশনা দিয়েছেন বলে ব্রিটেনের প্রভাবশালী দৈনিক ডেইলি মেইলে এক প্রতিবেদনে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

দেশটির রাজনীতিবিদ ও উচ্চ পদস্থ কর্মকর্তারা বলছেন, স্বজনদেরকে নিজ দেশে ফেরত আনার বিষয়ে প্রেসিডেন্ট পুতিনের একটি সতর্কবাণী পেয়েছেন। রাশিয়ার গণমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে।

এমন এক সময় রুশ প্রেসিডেন্ট নাগরিকদের বিশ্বের অন্যান্য দেশ থেকে মাতৃভূমিতে ফিরে আসার নির্দেশ দিয়েছেন; যখন সিরিয়া যুদ্ধ নিয়ে উত্তেজনার জেরে মঙ্গলবার নির্ধারিত ফ্রান্স সফর স্থগিত করেছেন পুতিন। সাবেক সোভিয়েত ইউনিয়নের নেতা মিখাইল গর্ভাচেভ সতর্ক করে দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মাঝে ক্রমবর্ধমান উত্তেজনায় বিশ্ব ভয়াবহ ঝুঁকিতে রয়েছে।

ব্রিটেনের আরক প্রভাবশালী দৈনিক ডেইলি স্টার বলছে, প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারী, আঞ্চলিক প্রশাসক, সব শেণির আইনজীবী ও সরকারি কর্মকর্তাকে অন্য দেশে অধ্যয়নরত সন্তানদেরকে শিগগিরই রাশিয়ায় ফেরত আনার নির্দেশ দিয়েছেন পুতিন। সরকারি এই নির্দেশনা পালনে ব্যর্থ হলে কর্মকর্তাদের চাকরির পদোন্নতিতে বিপর্যয় দেখা দিতে পারে হুশিয়ারিও দেওয়া হয়েছে।

তবে হঠাৎ পুতিন কেন এমন নির্দেশনা দিয়েছেন সেবিষয়ে পরিষ্কার কোনো তথ্য পাওয়া যায়নি।






মন্তব্য চালু নেই