মেইন ম্যেনু

বিনামূল্যে উইন্ডোজ ১০ পেতে যা করবেন

আনুষ্ঠানিকভাবে ২৯ জুলাই উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করবে মাইক্রোসফট। পরবর্তী প্রজন্মের এই অপারেটিং সিস্টেমনির্ভর পিসি ও ট্যাব ২৯ জুলাইয়ের পর থেকে বাজারে পাওয়া যাবে বলে ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮ ব্যবহারকারীদের মধ্যে অনেকেই এটি বিনা মূল্যে হালনাগাদ করে নিতে পারবেন। অর্থ্যাৎ এখন থেকে ২৯ জুলাইয়ের মধ্যে যাঁরা উইন্ডোজ ৮.১ চালিত পিসি বা ল্যাপটপ কিনবেন তাঁরা বিনা মূল্যে উইন্ডোজ ১০ এর হালনাগাদ পাবেন। মাইক্রোসফট কর্তৃপক্ষ এই ঘোষণা দিয়েছে। খবর বিবিসি।

খবরে বলা হয়, উইন্ডোজের আগের সংস্করণের সব অ্যাপ যাতে উইন্ডোজ ১০ এ কাজ করে সে বিষয়টি নিশ্চিত করতে প্রচুর খেটেছে তারা।
প্রযুক্তি বিশ্লেষকেরা ভেবেছিলেন মাইক্রোসফট এ বছরের শেষ নাগাদ উইন্ডোজ ১০ বাজারে ছাড়তে পারে। কিন্তু মাইক্রোসফট অনেক আগেই উইন্ডোজ উন্মুক্ত করার ঘোষণা দিল।

বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের বিশ্লেষকেরা বলছেন, অ্যান্ড্রয়েড ও আইওএস ট্যাবলেটের বাজার কেড়ে নেওয়ার আগে মাইক্রোসফটের ওই বাজারে ঢোকার সর্বশেষ সুযোগ হতে পারে উইন্ডোজ ১০। অবশ্য মাইক্রোসফট ও ইনটেল মিলে টু-ইন-ওয়ান বা হাইব্রিড পণ্যের যে পরিকল্পনা নিয়ে এগোচ্ছে তাতে নতুন ধরনের পণ্যের বিক্রি কিছুটা বাড়তে পারে।

যেভাবে পাওয়া যাবে
উইন্ডোজ উন্মুক্ত করার দিন যেভাবে তা সংগ্রহ করবেন সে সম্পর্কে তথ্য প্রকাশ করেছে মাইক্রোসফট। তাদের পরামর্শ হচ্ছে, একটি কপি যেন ব্যবহারকারীরা অবশ্যই সংরক্ষণ করে রাখেন। উইন্ডোজ ১০ কেনা বা বিনা মূল্যে হালনাগাদের এই রিজারভেশন প্রক্রিয়াটি খুব সহজ। যে সব কম্পিউটার উইন্ডোজ ১০ সমর্থন করবে তার সিস্টেম ট্রেতে একটি আপডেট নোটিফিকেশন পাবেন ব্যবহারকারী। ব্যবহারকারী ও নোটিফিকেশনে ক্লিক করলে রিজারভেশন প্রক্রিয়াটি সম্পন্ন হবে। এ ছাড়া বিকল্প উপায়ে কপি সংরক্ষণ করতে (http://www. microsoft. com/en-gb/windows/windows-10-upgrade) ব্যবহারকারীকে এই পেজটিতে যেতে হবে।






মন্তব্য চালু নেই