মেইন ম্যেনু

বিন লাদেন গ্রুপের উদাসীনতায় মক্কায় দুর্ঘটনা

মক্কায় ক্রেন দুর্ঘটনার জন্য বিন লাদেন গ্রুপের উদাসীনতাকে দায়ী করেছে দেশটির গোয়েন্দা সংস্থা।

দেশটির গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা সৌদি প্রেস এজেন্সিকে জানান, দুর্ঘটনার আগের দিন আবহাওয়া অধিদফতর থেকে আসা সতর্কবাণী বিন লাদেন গ্রুপ আমলে নেয়নি। ফলে দুর্ঘটনাটি ঘটেছে।

তদন্তে জানা গেছে, দুর্ঘটনার আগে ২০০ মিটার উঁচু এই ক্রেনটির পজিশন ঠিক না থাকায় ঘণ্টায় ৮৫ কিলোমিটার বেগে বয়ে যাওয়া ঝড়ো হাওয়ায় ক্রেনটি ধসে পড়ে।

এদিকে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত বিন লাদেন গ্রুপের সব ধরনের প্রকল্পের কর্মকর্তা ও কর্মচারীদের সৌদি আরব থেকে বের হতে দেওয়া হবে না বলে রাজকীয় এক ফরমান জারি করেন পবিত্র দুই মসজিদের খাদেম কিং সালমান বিন আব্দুল আজিজ।

মঙ্গলবার বিকেল সাড়ে ৫টায় এ ঘোষণা দেওয়া হয় বলে জানিয়েছে দেশটির টেলিভিশন চ্যানেল আল ইখবারিয়া।

খবরে বলা হয়, মক্কায় ক্রেন দুর্ঘটনায় নিহতদের প্রতি পরিবার ও যাদের অঙ্গহানি হয়েছে তাদের ১০ লাখ রিয়াল ও যারা স্বাভাবিক আহত হয়েছেন তাদের ৫ লাখ রিয়াল সহায়তা দেবে সৌদি সরকার।

খবরে আরও বলা হয়েছে, আহতদের দেখতে খুব শিগগিরই তাদের পরিবারের মধ্য থেকে দু’জনকে ভিজিট ভিসা দেওয়া হবে ও নিহতদের পরিবার থেকে দু’জনকে আগামী বছর সরকারি সহায়তায় হজ পালনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা পৌনে ৬টার দিকে ঝড়ো হাওয়ায় মসজিদুল হারামের সম্প্রসারণ প্রকল্পের একটি ক্রেন ধসে পড়ে। এতে একজন বাংলাদেশীসহ ১১১ জন নিহত ও ২৮ বাংলাদেশীসহ ৩৩১ জন আহত হন।






মন্তব্য চালু নেই