মেইন ম্যেনু

বিপিএলে সর্বোচ্চ পারিশ্রমিক ৩৫ লাখ, সর্বনিম্ন ৫ লাখ

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় আসরের খেলোয়াড়দের নিলামে দেশি-বিদেশি সব ক্রিকেটারের মূল্যকে ছাড়িয়ে গিয়েছিলেন সাকিব আল হাসান। সর্বোচ্চ ৩ লাখ ৬৫ হাজার ডলারে ঢাকা গ্ল্যাডিয়েটর্স কিনে নিয়েছিল বিশ্বসেরা অলরাউন্ডারকে। বাংলাদেশি টাকায় যার মূল্য দাঁড়ায় প্রায় ৩ কোটি।

কিন্তু সাকিব আল হাসান পেয়েছেন অর্ধেকেরও কম টাকা। শুধু সাকিবই নন, দেশ-বিদেশের প্রত্যেকটি ক্রিকেটারের পারিশ্রমিক এখনো বকেয়া আছে। তবে বিসিবি নিজেদের কোষাগার থেকে বকেয়া পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে। রোববার বকেয়ার অর্ধেক প্রায় ২ কোটি টাকা ক্রিকেটারদের বুঝিয়ে দেবে বিসিবি।

তবে বিপিএলের তৃতীয় আসরকে সামনে রেখে পারিশ্রমিক ‘নির্দিষ্ট’ করে দিচ্ছে বিসিবি। দেশি-বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিকের খসড়া তৈরি করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল। বিসিবি সূত্র মোতাবেক, প্রস্তাবিত খসড়া তালিকা অনুযায়ী দেশি ক্রিকেটারদের আইকন, এ, বি, সি ও অনূর্ধ্ব-১৯ ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে।

আইকন ক্রিকেটারের পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে ৩৫ লাখ টাকা। এ ছাড়া ‘এ’ ক্যাটাগরির মূল্য ২৮ লাখ, ‘বি’ ক্যাটাগরির ২২ লাখ ও ‘সি’ ক্যাটাগরির ক্রিকেটারদের মূল্য ১৫ লাখ নির্ধারণ করা হয়েছে। অনুর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের অন্তর্ভূক্ত করা হয়েছে পেশাদারী ক্রিকেট সম্পর্কে ধারণা দিতে। যুবাদের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫ লাখ।

বিপিএলে প্রতিটি দল ১২ জন দেশি ও ৭ জন বিদেশি ক্রিকেটার নিতে পারবে। ‘প্লেয়ার্স বাই চয়েজ’ পদ্ধতিতে দলগুলো ক্রিকেটার দলে ভেড়াবে। ম্যাচে বিদেশি ক্রিকেটার খেলতে পারবে চারজন। বিদেশি ক্রিকেটারদের সর্বোচ্চ পারিশ্রমিক ৭০ হাজার ডলার। ‘এ’ ক্যাটাগরির মূল্য ৫০ হাজার, ‘বি’ ক্যাটাগরির ও ‘সি’ ক্যাটাগরির মূল্য ৩০ হাজার ডলার।






মন্তব্য চালু নেই