মেইন ম্যেনু

বিপুল ব্যয়ের ওয়েবসাইটে নেই মেয়রের বাণী

অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করে নগরবাসীর সঙ্গে যোগাযোগ বাড়াতে পারেননি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। দায়িত্ব গ্রহণের এক বছরেও পরিকল্পনাহীনতায় প্রযুক্তির এ মাধ্যমটিকে কাজে লাগাতে পারেনি সিটি করপোরেশন।

পোর্টালটি খুললে দেখা যায় মেয়র সাঈদ খোকন ও প্রধান নির্বাহী কর্মকর্তার খান মোহাম্মদ বিলালের ছবি। প্রধান নির্বাহী কর্মকর্তার ছবির সঙ্গে রয়েছে নগরবাসীর উদ্দেশ্যে দেয়া তার একটি বাণী। সেখানে নেই মেয়র সাঈদ খোকনের বক্তব্য কিংবা বাণী। ওই জায়গায় দীর্ঘদিন ধরে লেখা রয়েছে ‘Content Upload Under Construction’। অথচ এই বাণীর মাধ্যমে মেয়র নগরবাসীর উদ্দেশ্যে তার উপদেশ কিংবা অনুরোধসূচক কিছু কথা পৌঁছে দিতে পারতেন।

তবে এদিক দিয়ে অনেকটা এগিয়ে ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক। তিনি সম্প্রতি নগরবাসীর উদ্দেশ্যে ফেসবুক লাইভে আসেন। এ মাধ্যম ব্যবহার করে তিনি নগরবাসীর বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছেন। পাশাপাশি নগরভবনের ওয়েব সাইটেও নগরবাসীর উদ্দেশ্যে রয়েছে তার আহ্বান সূচক একটি বাণী।

জানা গেছে, এ বছর বিজ্ঞাপন ও প্রচারণা বাবদ বরাদ্দ রাখা হয়েছে ৭ কোটি ৫০ লাখ টাকা। বিভিন্ন সময়ে জাতীয় দৈনিকে বিজ্ঞাপন ও লিফলেটের মাধ্যমে মেয়রের বাণী পৌঁছানো হয় নগরবাসীকে। অথচ নিজস্ব এই পোর্টালটির পেছনে লাখ লাখ টাকা ব্যয় করা হলেও নেই মেয়রের বাণী।

জানতে চাইলে সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল (অতিরিক্ত সচিব) বলেন, ‘এমনতো হওয়ার কথা নয়। বিষয়টি আমি দেখছি।’

জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছাতে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কাজ করছে সরকার। নগরবাসীর সেবাদানকারী প্রতিষ্ঠান ঢাকার দুই সিটি করপোরেশন সে চেষ্টা করছে । এ খাতে রয়েছে পর্যাপ্ত বরাদ্দও। নগরভবনে এ সংক্রান্ত একটি সেলও রয়েছে। আইসিটি সেল নামে এ বিভাগে কাজ করেন তিনজন। এর হলেন-সিস্টেম এনালিস্ট মো. আবু তৈয়ব রোকন, প্রোগ্রামার মুহাম্মদ আলমগীর ফারুক চৌধুরী ও সহকারী প্রোগ্রামার মো. জালাল হোসেন তালুকদার।

জানতে চাইলে ওয়েবসাইটের দায়িত্বে থাকা সিস্টেম এনালিস্ট মো. আবু তৈয়ব রোকন বলেন, ‘আমরা নতুন সাইট নিয়ে কাজ করছি। খুব শিগগিরই সিটি করপোরেশন নতুন সাইটে প্রবেশ করবে। সেখানে সবধরনের অপশন থাকবে। নতুন সাইটের মাধ্যমে নগরবাসী অনেক সেবা পেয়ে থাকবে। যেহেতু নতুন তাই এই সাইটে মেয়রের বাণী দেয়া হয়নি।’

সিটি করপোরেশনের এই কর্মকর্তা নতুন সাইটের অযুহাত দেখালেও এতে সাবেক প্রশাসকদের বাণী ছিল। এমননি কয়েকমাস আগে নতুন আসা সংস্থা প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বিল্লালের বাণী আপলোড করা হয়েছে।

শুধু সিটি করপোরেশনের এই ওয়েব সাইটে নয়, মেয়রের বাণী পাওয়া যায়নি স্থানীয় সরকার মন্ত্রনালয়ের ওয়েবসাইটেও। সেখানে প্রতিবেশী সংস্থা ঢাকা উত্তরের মেয়র আনিসুল হকের বাণী রয়েছে। সাঈদ খোকনের স্থান রয়েছে ফাঁকা।বাংলামেইল

2016_05_16_11_34_31_1fGZSWLcolm5oOTGEICLoTQbky6clr_original






মন্তব্য চালু নেই