মেইন ম্যেনু

বিমান হামলায় আইএসের ‘অর্থমন্ত্রী’ নিহত

চরমপন্থি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) অর্থমন্ত্রী যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় নিহত হয়েছে। বৃহস্পতিবার মার্কিন সেনাবাহিনীর মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

নিহত এই আইএস নেতার নাম মুয়াফাক মুস্তাফা মোহাম্মদ আল-কারমুশ ওরফে আবু সালাহ। আইএসের আরও দুই জ্যেষ্ঠ নেতাও বিমান হামলায় নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের সন্ত্রাসবিরোধী কালো তালিকায় আবু সালাহ’র নাম ছিল।

পেন্টাগনে ব্রিফ করার সময় সেনাকর্মকর্তা কর্নেল স্টিভ ওয়ারেন জানান, গত নভেম্বরে বিমান হামলায় আইএসের অর্থমন্ত্রী আবু সালাহ নিহত হয়েছেন। আইএসের অর্থনৈতিক নেটওয়ার্কের যে কয়জন সদস্য গত কয়েকমাসে নিহত হয়েছেন, সালাহ তাদের মধ্যে তৃতীয়।

তিনি বলেন, ‘ সে ছিল আইএসআইএলের অর্থনৈতিক নেটওয়ার্কের সবচেয়ে জ্যেষ্ঠ নেতা ও অভিজ্ঞ সদস্য। সে আল-কায়েদারও সদস্য ছিল।

ওয়ারেন জানান, আবু সালাহ’র সঙ্গে নিহত দুজনের মধ্যে আবু মরিয়ম আইএসের অপহরণ ও মুক্তিপণ আদায় কর্মকাণ্ডের তদারক করতেন। আর আবু ওয়াকমান আল-তিউনিস অস্ত্র, তথ্য ও লোকবল বণ্টনের বিষয়গুলো সমন্বয় করতেন ।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুযায়ী, আইএস হচ্ছে বিশ্বের সবচেয়ে ধনী জঙ্গি সংগঠন। তেল পাচার, অপহরণসহ বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে তারা অর্থ সংগ্রহ করে। আইএস দমনে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট গত প্রায় একটি বছর ধরে বিমান হামলা চালিয়ে যাচ্ছে।






মন্তব্য চালু নেই