মেইন ম্যেনু

বিশ্বকাপ বাছাইয়ে একই গ্রুপে ইতালি-স্পেন

২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠেয় ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ড্র অনুষ্ঠিত হয়েছে। এতে কঠিন প্রতিপক্ষ পেয়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। ২০১০ বিশ্বকাপজয়ী স্পেনের সঙ্গে একই গ্রুপে পড়েছে ইতালিয়ানরা।

এ ছাড়া ১৯৯৮ বিশ্বকাপজয়ী ফ্রান্সও তুলনামূলক কঠিন প্রতিপক্ষ পেয়েছে। ফরাসিদের গ্রুপে রয়েছে শক্তিশালী নেদারল্যান্ডস। শনিবার রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বের ড্র অনুষ্ঠিত হয়।

ইতালি ও স্পেনের সঙ্গে ইউরোপ অঞ্চলের ‘জি’ গ্রুপে আরো রয়েছে আলবেনিয়া, ইসরাইল, লিখটেনস্টাইন ও মেসিডোনিয়া। ছয় দলের মধ্যে শুধুমাত্র গ্রুপ চ্যাম্পিয়ন দল সরাসরি বিশ্বকাপ খেলবে। আর রানার্সআপকে বিশ্বকাপের টিকিট পেতে হবে প্লে-অফ খেলে। অর্থাৎ বিশ্বকাপের টিকিট পেতে হলে ইতালি ও স্পেনের যেকোনো এক দলকে প্লে-অফ খেলেই আসতে হবে।

ইউরোপ থেকে মোট ১৪টি দল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। এর মধ্যে স্বাগতিক হওয়ার সুবাদে সরাসরি খেলবে রাশিয়া। বাকি ১৩টি স্থানের জন্য বাছাইপর্বে লড়বে ইউরোপের দলগুলো।

ইউরোপের ৫৩টি ফিফার সদস্য রাষ্ট্র ৯টি গ্রুপে ভাগ হয়ে বাছাইপর্বে অংশ নেবে। প্রতিটা গ্রুপের শীর্ষ দল সরাসরি বিশ্বকাপ খেলবে। আর সেরা আট রানার্সআপের মধ্যে অনুষ্ঠিত হবে প্লে-অফ। প্লে-অফে জয়ী ৪টি দল বিশ্বকাপের টিকিট পাবে।

ব্রাজিল ও আর্জেন্টিনার মহাদেশ লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপের বাছাইপর্বের জন্য ড্রর প্রয়োজন হয় না। লাতিন আমেরিকার ১০টি দল হোম-অ্যাওয়ে ভিত্তিতে সবাই সবার সঙ্গে খেলবে।

পরে পয়েন্ট তালিকার সেরা চার দল সরাসরি বিশ্বকাপের টিকিট পাবে। আর পঞ্চম স্থানে থাকা দল ওশেনিয়া অঞ্চলের বাছাইপর্বের চ্যাম্পিয়নের সঙ্গে দুই লেগের প্লে-অফ খেলবে।

বাছাইপর্বের খেলা আগামী বছরের সেপ্টেম্বরে শুরু হয়ে শেষ হবে ২০১৭ সালের অক্টোবরে।

ইউরোপীয় অঞ্চলের বিশ্বকাপ বাছাই

গ্রুপ ‘এ’ : নেদারল্যান্ডস, ফ্রান্স, সুইডেন, বুলগেরিয়া, বেলারুশ, লুক্সেমবুর্গ

গ্রুপ ‘বি’ : পর্তুগাল, সুইজারল্যান্ড, হাঙ্গেরি, ফারো আইল্যান্ড, লাটভিয়া, অ্যান্ডোরা

গ্রুপ ‘সি’ : জার্মানি, চেক প্রজাতন্ত্র, উত্তর আয়ারল্যান্ড, নরওয়ে, আজারবাইজান, সান ম্যারিনো

গ্রুপ ‘ডি’ : ওয়েলস, অস্ট্রিয়া, সার্বিয়া, আয়ারল্যান্ড, মলদোভা, জর্জিয়া

গ্রুপ ‘ই’ : রোমানিয়া, ডেনমার্ক, পোল্যান্ড, মন্টেনেগ্রো, আর্মেনিয়া, কাজাখস্তান

গ্রুপ ‘এফ’ : ইংল্যান্ড, স্লোভাকিয়া, স্কটল্যান্ড, মাল্টা, লিথুয়ানিয়া, স্লোভেনিয়া

গ্রুপ ‘জি’ : স্পেন, ইতালি, আলবেনিয়া, ইসরাইল, মেসিডোনিয়া, লিখটেনস্টাইন

গ্রুপ ‘এইচ’ : বেলজিয়াম, বসনিয়া, গ্রিস, এস্তোনিয়া, সাইপ্রাস

গ্রুপ ‘আই’ : ক্রোয়েশিয়া, আইসল্যান্ড, ইউক্রেন, তুরস্ক, ফিনল্যান্ড।






মন্তব্য চালু নেই