মেইন ম্যেনু

বিশ্বকে অবাক করে মাত্র ৩ ঘণ্টায় তৈরী হলো দোতলা বাড়ি!

একদিন বা দুদিন নয় মাত্র তিন ঘণ্টার কম সময়েই তৈরি হয়ে গেল সম্পূর্ণ দোতলা একটি বাড়ি। শুধু ঘর-বারান্দাই নয়, ওই সময়ের মধ্যে শেষ হলো বাড়ির পানি ও বিদ্যুত্‍ সংযোগ এবং ইন্টিরিয়র ডেকরেশনও। এমন ঘটনা শোনে বিশ্ব সত্যিই অবাক।

আর প্রযুক্তির দুনিয়ায় ফের এমন চমক আনল চীন। উত্তর-পশ্চিমের শানঝি প্রদেশের ঝিয়াং শহরে ৩ ঘণ্টার কম সময়ে আগাগোড়া দোতলা বাড়ি তৈরির কাজ শেষ করল এক নির্মাণ সংস্থা।

4a2c01587d5a6b587ba885863189aee6

থ্রি-ডি প্রিন্টিং প্রযুক্তিতে কৃষি ও শিল্পজাত জঞ্জাল থেকে তৈরি হয়েছে বাড়িটির উপাদান। কারখানা থেকে রেডিমেড লিভিংরুম, বেডরুম, কিচেন ও টয়লেট এনে ক্রেনের সাহায্যে নিমিষে জোড়া লাগিয়ে গড়ে উঠল ছিমছাম বাড়ি। এ সময়ের মধ্যে সম্পূর্ণ হলো বিদ্যুত্‍, পানীয় ও পয়ঃপ্রণালী সংযোগের কাজও।

থ্রি-ডি প্রিন্টেড ভিলা নির্মাণের দায়িত্বে থাকা এক বাস্তুকার জানিয়েছেন, ‘চিরাচরিত প্রযুক্তিতে বাড়ি তৈরি করতে গেলে অন্তত ৬ মাস সময় লাগে। থ্রি-ডি প্রিন্টেড মডিউল ব্যবহার করে একই কাজ সারতে অল্প কয়েকদিনই যথেষ্ট।’

image_246749_1.zhuoda-unveils-two-story-3d-printed-module-villas-being-built-in-less-than-three-hours-22

জানা গেছে, এ ধরনের বাড়ি নির্মাণের খরচ ৪০০-৪৮০ ডলার পড়ে। আসলে পরিবহন, শ্রম, উপাদান, যান্ত্রিক ও সংযোগ ক্ষেত্রে খরচ এক ধাক্কায় অনেকটা কমে যাওয়ার সুফল সরাসরি ভোগ করতে পারছেন গ্রাহক। এতে সস্তায় মনমত বাড়ি সহজলভ্য হয়।

নির্মাণ সংস্থা 3ders.org-এর তরফে জানানো হয়েছে, থ্রি-ডি প্রিন্টেড ভিলা তৈরিতে ব্যবহার করা হয়েছে শিল্প ও কৃষিজাত বর্জ্য পদার্থ। সংস্থার দাবি, এই ভিলা ৯ মাত্রা পর্যন্ত ভূমিকম্পেও ভেঙে পড়বে না। বাড়িটি অগ্নি ও জলরোধক।

house1_392307591 image_246749_0.zhuoda-unveils-two-story-3d-printed-module-villas-being-built-in-less-than-three-hours-25

image_246749.chinese-company-unveils-3d-module-homes-built-new-durable-sustainable-green-material-00001

সূত্র : টাইমস অব ইন্ডিয়া






মন্তব্য চালু নেই