মেইন ম্যেনু

বিশ্বের অবহেলিত নায়ক যারা

সুন্দর এই পৃথিবীকে আরও সুন্দর করতে আড়ালে, নিরবে কাজ করে যায় এমন অনেক মহৎ ব্যক্তি রয়েছে, যাদের সম্পর্কে আমরা খুব কমই জানি। প্রচারবিমুখ এসব মানুষগুলো শুধুমাত্র সমাজের কল্যাণে কাজ করে যায়।

111_93726_0
এমনই একজন ভারতের মনোয়ার শাকিল, পেশায় মুচি। তাঁর লেখা পাঁচটি বই রয়েছে যেগুলো বিভিন্ন সময়ে সেরার পুরস্কার জিতেছে। এখন পর্যন্ত কমপক্ষে পাঁচটি মর্যাদাসম্পর্ন পুরস্কার পেয়েছেন তিনি।

১শ’ বছর বয়স্ক বুলগেরিয়ান বৃদ্ধ ডরবি ডবরেভ পেশায় ভিক্ষুক। সারাদিন ভিক্ষা করে যে অর্থ পায় তার সবটাই দান করেন অনাথ আশ্রমে। বলা যায়, অনাথ আশ্রমের জন্যই তিনি ভিক্ষা করেন।

3_93726_2.png
দুহাত এবং দুপা ছাড়া পঙ্গু হয়েই জন্ম নেন অস্ট্রেলিয়ান নিক ভুজিসিস। তবে তাঁর জীবনে এই পঙ্গুত্ব কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারেনি। সাফিং, সাঁতার এমনকী গলফ ও ফুটবলও খেলেছেন নিক। প্রায় ৪৪টিরও বেশি দেশে উৎসাহব্যঞ্জক বক্তব্য দিয়ে থাকেন তিনি। যা শুনে থাকে ৩০ লাখেরও বেশি জনতা।

4_93726_3.png
জেসিকা কক্স, বিশ্বের প্রথম হাতবিহীন পাইলট। তিনি প্রমান করেছেন হাত ছাড়াও বিমান চালানো সম্ভব।যুক্তরাষ্ট্রে জন্ম নেয়া জেসিকা জন্ম থেকেই পঙ্গু। কিন্তু তাঁর সফলতায় এই পঙ্গুত্ব কখনোই প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারেনি।

5_93726_4.png
প্যাস্টোর লি, তিনি চার্চের সঙ্গে যুক্ত করেছেন একটি ‘ড্রপবক্স’। না এটি সাধারন কোনো ড্রপবক্স নয়, এই বাক্সে শুধুমাত্র শিশুদের ফেলে যাওয়া হয়। অনেক বাবা-মা সন্তানের দায়িত্ব নিতে চান না, আবার কেউ কেউ অনাকাঙ্খিত গর্ভধারণ এড়াতে গর্ভপাতের আশ্রয় নেন। কিন্তু ওইসব অবহেলিত এবং দুর্ভাগ্যবান শিশুদের সুন্দর স্বাভাবিক জীবন দিতেই তিনি এই পদক্ষেপ নিয়ে বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছেন।






মন্তব্য চালু নেই