মেইন ম্যেনু

বিশ্বের বিস্ময়কর ট্রি-হাউজ! [ছবিসহ]

ছোটকালে বিভিন্ন ধরণের কার্টুন দেখে অনেক শিশুর মনে ট্রি-হাউজ তৈরির ইচ্ছা জাগে। ট্রি-হাউজ লুকানোর জন্য অনেক চমৎকার একটি জায়গা। বিভিন্ন দেশে ট্রি-হাউজ তৈরি করা হয়। এগুলো অত্যন্ত সুন্দর ও আকর্ষণীয়। অনেক দেশে মানুষ ট্রি-হাউজে বসবাস করেন। ট্রি-হাউজে বিভিন্ন ধরণের প্রয়োজনীয় জিনিসপত্র অনেক সযত্নে রাখা যায়। মাটি থেকে অনেক উপরে হবার কারণে এখানে বন্যপ্রাণীদের কবল থেকে খাবার ও বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী রাখা যায়। তাছাড়া, বন্যার সময় ট্রি-হাউজ অনেক উপকারে আসে। নিচে কিছু আশ্চর্যজনক ট্রি-হাউজ নিয়ে আলোচনা করা হল-

t91

১. তিনতলা বিশিষ্ট ট্রি-হাউজ:
বাড়ি যখন বানানোই হবে, তখন একতলা কেন, একেবারে তিনতলা তৈরি করাই ভাল। এরকম চিন্তা নিয়েই তিনতলা বিশিষ্ট ট্রি-হাউজ তৈরি করা হয়েছে। এটি কানাডার ব্রিটিশ কলোম্বিয়াতে রিভেলষ্টক এর কাছাকাছি অবস্থিত।

t92

২. আয়নার ট্রি-হাউজ:
সুইডেনে অবস্থিত এই আয়নার ট্রি-হাউজ। প্রায় অদৃশ্য এবং নিখুঁত এই ট্রি-হাউজ পলায়ন এর জন্য অত্যন্ত ভাল একটি স্থান। এই মিরর হাউজটি সুইডেন এর উত্তর বৃক্ষ হোটেল প্রকল্পের অংশ। এটি অত্যন্ত শান্ত প্রকৃতিতে তৈরি। কখনও কখনও পাখিরা এই হাউজটি দেখতে পায় না।

t93

৩. পাখির বাসা ট্রি-হাউজ:
এই ট্রি-হাউজও সুইডেনে অবস্থিত। এটা পাখিদের বিভ্রান্ত করতে পারে। এই বাসাটি বাহির থেকে পাখির বাসা মনে হলেও ভিতরে আধুনিক প্রযুক্তির সবকিছু রয়েছে।

t94

৪. হ্যামলফট ট্রি-হাউজ:
হ্যামলফট ট্রি-হাউজটি কানাডার হুইসলারে অবস্থিত। ২৬ বছর বয়সে অবসরপ্রাপ্ত সফটওয়্যার ডেভেলপার জয়েল এলেন তার স্বপ্ন পূরণের লক্ষ্যে এই ট্রি-হাউজটি তৈরি করেন। তিনি কখনও কল্পনা করেন নি, তার এই ব্যক্তিগত স্থাপত্য আন্তর্জাতিক ম্যাগাজিনে প্রিন্ট করা হবে।

t95

৫. মুস্ককা ট্রি-হাউজ:
কানাডার অন্টারিও শহরে মুস্ককা লেকের পাশে ট্রি-হাউজ তৈরি করা হয়েছে। এখানে, চারটি গাছের উপর চারটি ট্রি-হাউজ একত্রে তৈরি করা হয়েছে। এই ট্রি-হাউজটি জাপানীদের লণ্ঠনের ন্যায় দেখা যায়।

সূত্র: বোর্ড পাণ্ডা।






মন্তব্য চালু নেই