মেইন ম্যেনু

বিশ্বের যে স্থানগুলোতে মানুষ সবচেয়ে বেশি ভ্রমন করে!

ভ্রমন পিপাসু মানুষেরা নতুনের সন্ধানে ছুটে বেড়ান পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। ছুটে বেড়ানো এই সব পর্যটকদের কাছে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ও দর্শনীয় স্থানের তালিকায় উঠে এসেছে বেশ কিছু শহরের নাম। তাদের মতে বিশ্বের যে ৫টি শহরে সবচেয়ে বেশি পর্যটক ভিড় করে সেগুলো হলো:

১। লন্ডন:
লন্ডন যুক্তরাজ্যের রাজধানী এবং পৃথিবীর অন্যতম বৃহত্তম শহর। লন্ডন সপ্তদশ শতক থেকেই ইউরোপে তার প্রথম স্থান বজায় রেখে আসছে। বর্তমান যুগেও লন্ডন পৃথিবীর অন্যতম প্রধান অর্থ-বাণিজ্য ও সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে চিহ্নিত হয়ে থাকে। দর্শনীয় স্থানগুলোর মধ্যে রয়েছে ট্রাফাল্গার স্কয়ার, লন্ডন ব্রিজ, কভেন্ট গার্ডেন, লন্ডন আই, লন্ডন চিড়িয়াখানা, প্রাকৃতিক ইতিহাস জাদুঘর, গ্লোব থিয়েটার, চার্লস ডিকেন্স যাদুঘর এবং মাদাম তুসো ও বিগ বেন। প্রতি বছর প্রায় ১৪ মিলিয়ন পর্যটক লন্ডনে আসে এর সৌন্দর্য উপভোগ করতে।

২। বার্সেলোনা:
বার্সেলোনা স্পেনের দ্বিতীয় বৃহত্তম শহর এবং কাতালোনিয়া অঙ্গরাজ্যের রাজধানী। এটি ফুটবলের জন্য বিখ্যাত হলেও লন্ডনের বিগ বেন, প্যারিসের আইফেল টাওয়ারের মতো বার্সেলোনা শহরের প্রতীক এক অভিনব গির্জা ও তাকে ঘিরে চত্বর৷ পর্যটকদের কাছে বার্সেলোনা শহরের মূল আকর্ষণ ‘সাগরাদা ফামিলিয়া’ চত্বর। যেখানে স্থপতি গাউডি-র অসমাপ্ত গির্জাটি দেখে দর্শকদের চোখেমুখে বিস্ময় ফুটে ওঠে৷ ৩০ লাখ মানুষ প্রতি বছর ‘সাগরাদা ফামিলিয়া’ চত্বরে আসেন৷

৩। প্যারিস:
প্যারিস ফ্রান্সের রাজধানী। শহরটি উত্তর ফ্রান্সে ইল-দ্য-ফ্রঁস অঞ্চলের প্রাণকেন্দ্রে সেন নদীর তীরে অবস্থিত। রাজনীতি, শিক্ষা, বিনোদন, গণমাধ্যম, ফ্যাশন, বিজ্ঞান ও শিল্পকলা সব দিক থেকে প্যারিসের গুরুত্ব ও প্রভাব এটিকে অন্যতম বিশ্ব নগরীর মর্যাদা দিয়েছে। শহরটিতে অনেক উল্লেখযোগ্য দর্শনীয় স্থানসমূহের মধ্যে রয়েছে, আইফেল টাওয়ার, নোত্র্ দাম গির্জা, শঁজেলিজে সড়ক, আর্ক দ্য ত্রিয়োম্ফ, বাজিলিক দ্যু সক্রে ক্যর, লেজাভালিদ্, পন্তেওঁ, গ্রঁদ আর্শ, পালে গার্নিয়ে, ল্যুভ্র্, ম্যুজে দর্সে, ম্যুজে নাসিওনাল দার মোদের্ন ইত্যাদি। প্রতি বছর প্রায় ১৪.৮ মিলিয়ন পর্যটক প্যারিস ভ্রমন করে।

৪। মাউই দ্বীপ:
প্রশান্ত মহাসাগরের মাঝখানে অবস্থিত হাওয়াই দ্বীপপুঞ্জ। মাউই দ্বীপ হাওয়াইয়ের দ্বিতীয় বৃহত্তম দ্বীপ। বিশেষ এই দ্বীপটি রয়েছে জনপ্রিয়তায় চতুর্থে। বিশ্বের সেরা দ্বীপগুলোর তালিকা মাউই ছাড়া কখনোই সম্পর্ণ হবে না। এটি পর্যটকদের পছন্দের তালিকায় চতুর্থতে রয়েছে।

৫। নিউ ইয়র্ক:
নিউ ইয়র্ক মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম শহর। শহরটি নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের অন্তর্ভুক্ত এবং এক সময় এই রাজ্যের রাজধানী ছিল। এমনকি এই শহরটি এক সময় সমগ্র যুক্তরাষ্ট্রের রাজধানী ছিল। নিউ ইয়র্ক শহরের মতো এতো রঙিন এবং নানা ধরণের শিল্প-সংস্কৃতি, সাহিত্য এবং মানুষের ছড়াছড়ি অন্য কোনো শহরে নেই। আর তাই একটিবার হলেও নিউ ইয়র্ক সিটি দেখে আসা উচিৎ।-সূত্র: ওয়ান্ডারলিস্ট।






মন্তব্য চালু নেই