মেইন ম্যেনু

বিশ্বের সকল সংবাদপত্র কি সত্যিই স্বাধীন?

আজ বিশ্ব সংবাদপত্র স্বাধীনতা দিবস। জাতিসংঘ ৩ মে-কে চিহ্নিত করেছে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে হিসেবে। সারা বিশ্বে সংবাদমাধ্যমের গুরুত্ব, সংবাদমাধ্যমের কাজ করার স্বাধীনতা এবং সরকারকে সংবাদমাধ্যমের এই স্বতন্ত্রতা বজায় রাখার জন্যে সচেতন করার উদ্দেশ্যেই এই বিশেষ দিন উদযাপন।

পৃথিবীর বিভিন্ন দেশের সাংবাদিকরা তাঁদের পেশাগত অধিকার, মত প্রকাশের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় এই দিবসটি পালন করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছেন।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ জার্নালিস্ট সূত্র থেকে জানতে পারলাম চলতি বছর জানুয়ারি থেকে ৩০ এপ্রিল ২০১৬ পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে ২৫ জন সাংবাদিকসহ গণমাধ্যম কর্মী নিহত হয়েছেন। গত ২১ বছর পৃথিবীর বিভিন্ন দেশে ২৩৮৭ জন এবং গত ১২ বছরে কাজ করতে গিয়ে প্রায় ১ হাজার ১৩১ জন সাংবাদিক ও মিডিয়া কর্মী নিহত হয়েছেন। এরমধ্যে ২০১৫ সালে ১১৫ জন গণমাধ্যম কর্মী নিহত হন।

ইতিহাস থেকে জানতে পারলাম শার্লি এবদো-র স্মৃতি আজও দগদগে। আগামী দিনে যাতে আবার কোনও শার্লি এবদো-র ভয়ংকর স্মৃতি ফিরে না আসে, সংবাদমাধ্যম নির্ভয়ে যাতে নিজের কাজ চালিয়ে যেতে পারে, সেই স্বাধীনতা সুনিশ্চিত করতে ফের একবার সারা বিশ্বে আজ পালিত হচ্ছে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে।

আমি আজও দেখতে পায় সুদূর প্রবাস (সিঙ্গাপুর) থেকে আমার সোনার বাংলাদেশে নেই সংবাদপত্রের স্বাধীনতা! নেই আমার সাংবাদিক ভাই-বোনদের নিরাপত্তা! আছে শুধু আমার সাংবাদিক ভাই-বোনদের উপর শত জুলুম,অত্যাচার, কারাবরণ তাদের অপরাধ একটাই তারা সাংবাদিকতা করে।

আজ বিশ্ব সংবাদপত্র স্বাধীনতা দিবস উপলক্ষে বিশ্বের সকল সাংবাদিক ভাই-বোনদের জানাই সংগ্রামী শুভেচ্ছা ও অঅভিনন্দন। আপনারা আপনাদের কলম চালিয়ে যান অপশক্তি আমাদের কলমের কাছে হার মানবে।

লেখকঃ রাশিদুল ইসলাম জুয়েল
সিঙ্গাপুর প্রবাসী লেখক ও সাংবাদিক






মন্তব্য চালু নেই