মেইন ম্যেনু

বিশ্বের সচেয়ে বড় রিমোট বানিয়ে গিনেস বুকে দুই ভাই

বিশ্বের বৃহত্তম টিভি রিমোট কন্ট্রোল তৈরি করে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস-এ নাম তুললেন দুই ভাই। সূরেয এবং রাজেশ কুমার মেহের এই দুই ভাইয়ের বাড়ি ভারতের সম্বলপুরে। তাদের তৈরি এই রিমোট কন্ট্রোলটি প্রচলিত পদ্ধতিতেই কাজ করে।

সম্প্রতি গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস-এর পক্ষ থেকে জানানো হয়েছে, বিশ্বের সবচেয়ে বড় টিভি রিমোট কন্ট্রোল তৈরি করে এক অনন্য নজির গড়েছেন সম্বলপুরের বাসিন্দা সূরেয কুমার মেহের ও তার ভাই রাজেশ কুমার মেহের।

এই রিমোট কন্ট্রোলটির দৈর্ঘ্য ৪.৫ মিটার (১৪ ফিট ৯.১ ইঞ্চি)। এর সাহায্যে স্বচ্ছন্দে সাধারণ ভাবেই টিভি সেট নিয়ন্ত্রণ করা যায়। পেশায় বৈদ্যুতিন যন্ত্রের দোকানদার দুই ভাই রিমোট কন্ট্রোলটি তৈরি করতে সময় নিয়েছেন মোট ৬৮ দিন। প্রতিদিন দোকানের কাজ সেরে গভীর রাত পর্যন্ত নিজেদের আবিষ্কার নিয়ে মেতে থাকতেন বলে নিজেরাই জানিয়েছেন।

জানা গিয়েছে, রাজেশ ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিংয়ের ডিপ্লোমা করেছেন। রিমোটের বৈদ্যুতিন খুঁটিনাটির ব্যাপারটি তিনিই দেখাশোনা করেছেন। এই রিমোট কন্ট্রোল তৈরি করতে অনেক টাকাই খরচ হয়েছে। আর এর খরচ জোগাতে নিজেদের প্রিয় মোটরসাইকেলটিও বিক্রি করে দিয়েছেন সূরেয ও রাজেশ।

এই দুই ভাইয়ের তৈরি রিমোট কন্ট্রোলটি সাধারণ টিভি রিমোট কন্ট্রোলের তুলনায় প্রায় ২৩.৬৮ গুণ বড়।

এতে রয়েছে মোট ৩৭টি দৈত্যাকৃতির রাবারের তৈরি বোতাম। সূরেয জানিয়েছেন, যন্ত্রটি চালাতে প্রায় ৩ জন লোকের প্রয়োজন হয়। এই রিমোট কন্ট্রোলের উপর অনায়াসে ৫ বছরের একটি শিশু চলেফিরে করতে পারবে।






মন্তব্য চালু নেই