মেইন ম্যেনু

বিশ্বের সবচাইতে দূষিত শহরের কথা

বর্তমান সময়ে সারাবিশ্ব জুড়ে সবচাইতে বড় সমস্যা হচ্ছে বায়ু দূষণ। বায়ু দূষণের কারণেই পৃথিবীর বেশিরভাগ মানুষ স্বাস্থ্য সমস্যায় ভুগছে। ১৭৮০ সালে শিল্প বিপ্লবের পর থেকেই শুরু হয়েছে দূষণের যাত্রা। এর পর থেকে বিশ্ব শিল্পে যত বেশি উন্নতি করছে ততই বাড়ছে দূষণ। বায়ুর ক্ষতিকর উপাদানগুলো মানুষের শরীরকে দিন দিন নিঃশেষ করে দিচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা পৃথিবীর প্রায় ১৬০০ শহরের বাতাসের মান বিচার করে তারা দেখেছেন। কোন কোন শহর অনেক বেশি দূষিত তার একটি তালিকাও প্রকাশ করেছেন তাঁরা।

চলুন জেনে নেই বিশ্বের সর্বাধিক দূষিত শহরগুলো সম্পর্কে:

du1

 

লিনফেন, চিন:
চিনের লিনফেন শহর পৃথিবীর সবচেয়ে দূষিত শহর। এটি চীনের ফেন নদীর তীরে অবস্থিত। কয়লা খনিসমৃদ্ধ শহরটির বাতাস খনিগুলোর কালো ধোঁয়ায় পরিপূর্ণ। বলা হয়ে থাকে, এ শহরে ভেজা কাপড় রোদে শুকাতে দিলে তা শুকানোর আগেই কালো হয়ে যায়। প্রায় তিন লাখ লোকের বাস লিনফেন শহরে। যাদের অনেকেই শহরটির দূষিত পরিবেশের কারণে ব্রঙ্কাইটিস, হাঁপানি ইত্যাদি রোগে ভুগছেন।

du3

 

তিয়ানইয়েং চিন:
চীনের উত্তর-পূর্বের এ শিল্প শহরটির পানি ও মাটিতে মিশে আছে সিসা। ফলে এ শহরের প্রায় এক লাখ ৪০ হাজার মানুষ মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে। চীনের মোট উৎপাদিত সিসার প্রায় অর্ধেকই এ শহর ও এর আশপাশের এলাকা থেকে উৎপাদিত হয়। দূষিত হওয়ার ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীনেরই আরেকটি শহর তিয়ানইয়েং।

Sukinda-India

সুকিন্দা, ভারত:
ভারতের ওডিষা প্রদেশের জয়পুর জেলার একটি শহর সুকিন্দা। এখানকার ক্রোমিট খনিগুলোই এ শহরের দূষণের মূল কারণ। সুকিন্দার পানিতে প্রায় ৬০ শতাংশ হেক্সাভ্যালেন্ট ক্রোমিয়ামের উপস্থিতি রয়েছে। এ উচ্চমাত্রার দূষিত পানির কারণে শহরটির প্রায় ২৬ লাখ মানুষ নানা রোগের ঝুঁকিতে রয়েছে। পৃথিবীর সবচেয়ে দূষিত শহরগুলোর তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের সুকিন্দা।

 Vapi, India

ভাপি ভারত:
চতুর্থ অবস্থানে রয়েছে যথাক্রমে ভারতের ভাপি শহর। দেশের শিল্পের এক বিপুল অংশ এই অঞ্চলে অবস্থিত। এখানকার পানিতে ও জমি প্রচুর পরিমাণে অত্যন্ত ক্ষতিকর কেমিক্যাল মিশ্রিত হয়ে আছে। বিশ্ব পরিবেশ সংস্থা এটিকে বসবাসের অযোগ্য শহর বলে ঘোষণা করেছে। এই শহরের বেশিরভাগ মানুষ স্নায়বিক সমস্যায় ভুগছে। শহরটির প্রায় ৭১ হাজার মানুষ রয়েছে স্বাস্থ্যঝুঁকিতে।

peru

লা অরোয়া, পেরু:
সিসা, দস্তা, তামা ও সালফারের মাত্রাতিরিক্ত উপস্থিতির কারণে শহরটির প্রায় ৯৯ শতাংশ শিশু বিভিন্ন ধরনের সমস্যায় ভুগছে। অস্বাভাবিক দূষণের কারণে পৃথিবীর অন্যতম ঘনবসতিপূর্ণ এ শহরটির ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় আছেন বিশেষজ্ঞরা। দূষিত শহরের তালিকায় পঞ্চম অবস্থানে রয়েছে পেরুর লা অরোয়া। –সূত্র: কিউরিয়াসিটি এরাউসড।






মন্তব্য চালু নেই