মেইন ম্যেনু

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল তালাক!

স্ত্রীকে তালাক দেওয়ার সময় অধিকাংশ দেশ ও ধর্মে অর্থ দেওয়ার বিধান রয়েছে। অর্থের এই অঙ্কটা অবস্থার পরিপ্রেক্ষিতে ভিন্ন হয়ে থাকে। তবে রাশিয়ার ধনকুবের দিমিত্রি রেবলভলেভ তার স্ত্রী ইলিনাকে তালাক সমঝোতার জন্য বোধ হয় সর্বকালের সবচেয়ে বেশি অর্থই দিতে যাচ্ছেন। মার্কিন ডলারের হিসাবে এ অঙ্ক ৪২০ কোটি!

রেবলভলেভ-ইলিনা দম্পতির সংসার শুরু হয়েছিল সাইপ্রাসে। ২০০৮ সালে তারা ২৩ বছরের সংসার জীবনের ইতি টানার ঘোষণা দেন। ২০১৪ সালের মে মাসে সুইজার‌ল্যান্ডের আপিল আদালত তালাকের জন্য রেবলভলেভকে ক্ষতিপূরণ হিসেবে ৪০০ কোটি সুইস ফ্রাঁ অর্থাৎ প্রায় ৪২০ কোটি মার্কিন ডলার দিতে নির্দেশ দেন। এই অর্থ রেবলভলেভের মোট সম্পত্তির অর্ধেক। ওই সময় জানানো হয়েছিল, এটি হচ্ছে শতাব্দীর সবচেয়ে ব্যয়বহুল তালাক। কারণ এর আগে এত বিপুল পরিমাণের অর্থের বিনিময়ে বিবাহ বিচ্ছেদ হয়েছে, এমন খবর কেউ দিতে পারে না।

প্রায় এক বছর পর মঙ্গলবার শেষ পর্যন্ত তালাক সমঝোতায় পৌঁছেছেন রেবলভলেভ-ইলিনা । এক যৌথ বিবৃতিতে তারা বলেছেন, ‘তালাকের শর্ত হিসেবে আমরা সমঝোতায় পৌঁছেছি। ভিন্ন বিচারব্যবস্থায় যে আইনি প্রক্রিয়া শুরু হয়েছিল, এটি সেসব প্রক্রিয়ার সমাপ্তি টানার প্রক্রিয়া।’






মন্তব্য চালু নেই