মেইন ম্যেনু

বিশ্বের সবচেয়ে মোটা মানুষ

এনড্রেস মরেনো বয়স ৩৭ বছর। মেক্সিকোর অব্রেগন শহরে থাকেন তিনি। যুক্তরাষ্ট্রের অনলাইন সংবাদমাধ্যম ডেইলিমেইল জানায়, তিনি পৃথিবীর সবচেয়ে মোটা পুরুষ হিসেবে ইতোমধ্যে রেকর্ড গড়েছেন। তার ওজন প্রায় ৯৬০ পাউন্ড। গিনিস বুক রেকর্ডে নিজের নাম লেখানোর জন্যই তার এই মোটা হওয়া। কিন্ত এই অতিরিক্ত ওজনই এখন তার কাছে যন্ত্রনার কারণ হয়ে দাঁড়িয়েছে।

ওজন কমাতে গত বুধবার তার অস্ত্রোপচার করা হয়েছে। বুধবার গুয়াদালাজারা হাসপাতালের সাত সদস্যের প্রতিনিধি দল তাকে তার বাসা থেকে হাসপাতালে নিয়ে যায় গ্যাস্ট্রিক বাইপাসের জন্য।

আরবোলিডাস হাসপাতালের মেক্সিকো গ্যাসট্রিক বাইপাস ইউনিটের চিকিৎসকরা তার পেট থেকে ৭০ শতাংশ মেদ অপসারণ করবে এবং তার ক্ষুদ্রান্তে পুনরায় একটি দীর্ঘ রাস্তা তৈরি করবে। তবে এই জটিল অস্ত্রোপচারে মরেনোর জীবনের ঝুঁকি আছে। আর তাই চিকিৎসকরা সিদ্ধান্ত নেন; অস্ত্রোপচার চলাকালিন সময়ে তাকে সম্পূর্ণ অজ্ঞান করে নেয়া হবে।

মোটা মানুষ

গ্রিনিচ ওয়ার্ল্ড রেকর্ডে মরেনো দ্বিতীয় মেক্সিকান হিসেবে বিশ্বের সবচেয়ে ভারি মানুষের স্বীকৃতি পেয়েছেন। তার আগে ম্যানুয়েল উরিব ২০০৬ সালে মৃত্যুবরণের আগ পর্যন্ত ওই স্বীকৃতি ধরে রেখেছিলেন। তার ওজন ছিল ১,২৩০ পাউন্ড (৫৬০ কেজি)।

মেক্সিকোতে স্থূল লোকদের সংখ্যা অন্য যেকোনো দেশের চেয়ে বেশি। সেখানকার ৭০ ভাগ লোক স্থূল। আর এক তৃতীয়াংশ মানুষ অতিমোটা হিসেবে পরিচিত। আর তাই মেক্সিকোতে প্রতি বছর ডায়াবেটিস আক্রান্ত হয়ে মারা যায় অন্তত ৮০ হাজার লোক।






মন্তব্য চালু নেই