মেইন ম্যেনু

বিশ্বের সেরা সমৃদ্ধশালী দেশ নরওয়ে

চলতি বছর ফের বিশ্বের সেরা সমৃদ্ধশালী দেশ হিসেবে বিবেচিত হয়েছে নরওয়ে। এ নিয়ে একটানা সাত বছর ধরে তালিকার শীর্ষ স্থানটি দখল করে রেখেছে স্ক্যান্ডিনেভিয়ার এ দেশটি।

মোট ১৪৫২টি দেশের ওপর সমীক্ষা চালিয়ে সোমবার ‘প্রসপারেটি ইনডেক্স-২০১৫’ বা বিশ্বের সেরা সমৃদ্ধশালী দেশের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। অর্থনীতি, শিক্ষা, ব্যাক্তি স্বাধীনতা ও স্বাস্থ্যসহ মোট আটটি দিক বিবেচনা করে এ তালিকা প্রস্তত করা হয়েছে বলে ‘দা ইন্ডিপেন্ডেন্ট’ পত্রিকাটি জানিয়েছে।

তালিকার দ্বিতীয় স্থানে সুইজারল্যান্ড এবং তৃতীয় স্থানে ওঠে এসেছে ডেনমার্ক। তালিকার চার ও পাঁচে রয়েছে নিউজিল্যান্ড ও সুইডেন। শীর্ষ দশের বাকি পাঁচটি দেশ হচ্ছে যথাক্রমে কানাডা, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ড, ফিনল্যান্ড ও আয়ারল্যান্ড।

বিশ্বের অন্যতম দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এ তালিকার সেরা দশে পৌঁছুতে ব্যর্থ হয়েছে। এবার যুক্তরাষ্ট্রকে ১১তম এবং তার সুহৃদ ব্রিটেনকে ১৫তম স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে।

চলতি বছর এশিয়ার অন্যতম সমৃদ্ধশালী দেশ বিবেচিত হয়েছে সিঙ্গাপুর। তারা ওঠে এসেছে তালিকার ১৭তম স্থানে।

এ বছর বিশ্বের সবচেয়ে কম সমৃদ্ধাশালী দেশ হিসেবে বিবেচিত হয়েছে আফ্রিকা মহাদেশের অন্যতম দরিদ্র দেশ সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক। এ তালিকার অন্য চারটি দেশ হচ্ছে আফগানিস্তান, হাইতি ও চাদ।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই