মেইন ম্যেনু

বিশ্বের ৮০ কোটি মানুষ এখনও খাদ্য সঙ্কটে

বিশ্বের ৭৯ কোটি ৫০ লাখ মানুষের জন্য এখনও পর্যাপ্ত খাবার নেই। এই কারণেই বিশ্বে এইডস, ম্যালেরিয়া ও যক্ষা আক্রান্ত হয়ে সম্মিলিতভাবে যত মানুষ মারা যায় তার চাইতে বেশি মারা যায় অপুষ্টিতে। শনিবার বিশ্ব ক্ষুধা দিবসে এ তথ্য জানিয়েছে ব্রিটেনের ‘দ্য ইনডিপেন্ডেন্ট’ দৈনিক।

বিশ্বের ক্ষুধা সূচক বা গ্লোবাল হাঙ্গার ইনডেক্স-২০১৫ তে দেখা যাচ্ছে, খাদ্য সঙ্কটে থাকা মানুষগুলোর ৯৮ ভাগই উন্নয়নশীল দেশগুলোর বাসিন্দা। অন্যভাবে বলতে গেলে ক্ষুধার্ত দেশগুলোর অধিকাংশের অবস্থান আফ্রিকা আর দক্ষিণ এশিয়ায়। ওই সূচকের শীর্ষে তিনে রয়েছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, চাদ ও জাম্বিয়া। তালিকার সেরা দশে থাকা অন্য দেশগুলো হচ্ছেঃ তিমোর, হাইতি, মাদাগাস্কার, আফগানিস্তান, নাইজার ও ইয়েমেন।

বিভিন্ন দেশের অপুষ্টি, মৃত্যুহার, পাঁচ বছরের কম বয়সী শিশুমৃত্যুর হার এবং পাঁচ বছরের কমবয়সীদের বৃদ্ধির হার বিবেচনা করে এই গ্লোবাল হ্যাংগার ইনডেক্স তৈরি করা হয়ে থাকে। এই তালিকায় বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, উত্তর কোরিয়া, কিউবা, সৌদি আরব, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার মত দেশও রয়েছে। ইউরোপের দেশগুলোর মধ্যে রাশিয়া, বেলারুশ, রোমানিয়া, বসনিয়া-হার্জেগভিনিয়া ও ইউক্রেন উল্লেখযোগ্য।






মন্তব্য চালু নেই