মেইন ম্যেনু

বিশ্ব রেডক্রস ও রেড ক্রিসেন্ট দিবস আজ

আজ ৮ মে, বিশ্ব রেডক্রস ও রেড ক্রিসেন্ট দিবস। যুদ্ধে আহতদের সেবার মহানব্রত নিয়ে ১৮৬৩ সালের এ দিনে রেডক্রস/রেড ক্রিসেন্ট নামে সেবামূলক প্রতিষ্ঠান গড়ে উঠে। প্রতিবছর ৮ মে বিশ্বব্যাপী আর্তমানবতার সহায়তার মর্মবাণী ছড়িয়ে দিতে দিবসটি পালিত হয়। মানবতার সেবায় ১৫২ বছরে পা দিয়েছে সংগঠনটি।

দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে কোন প্রকার ভেদাভেদ ছাড়া যুদ্ধ ক্ষেত্রে আহতদের সাহায্য, যেকোন স্থানে মানুষের দুঃখ-দুর্দশা উপশম এবং তা প্রতিকারের উদ্দেশ্যেই রেডক্রস ও রেড ক্রিসেন্টের সৃষ্টি। রেডক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলন জাতি, উপজাতি, ধর্মীয় বিশ্বাস, শ্রেণি কিংবা রাজনৈতিক বিশ্বাসে কোন প্রকার বৈষম্যের সৃষ্টি করে না।

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও যথাযোগ্য মযাদায় নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হচ্ছে। এ উপলক্ষে বাংলদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এসবের মধ্যে রয়েছে, সকাল ৭টায় জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন, সাড়ে ৭টায় বর্ণাঢ্য র্যা লি, ১০টায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি এবং সদস্য ও তহবিল সংগ্রহ, ১২টায় হাসপাতালের রোগীদের মধ্যে শুভেচ্ছা উপহার বিতরণ, বিকাল ৪টায় আলোচনা সভা।






মন্তব্য চালু নেই