মেইন ম্যেনু

বিশ্ব সেরা বলেই সব দোষ সাকিবের?

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে ভারতের বিপক্ষে নিজ সামর্থ্য অনুযায়ী জ্বলে উঠতে পারেননি। বল হাতে তিনি মাত্র তিন ওভার বল করে ১৫ রান দিয়ে যুবরাজ সিংয়ের একমাত্র উইকেটটি লাভ করেন। এক্ষেত্রে তুলনামূলক কৃপণ থাকলেও প্রত্যাশা মেটাতে পারেননি তিনি।

টাইগার একাদশে ব্যতিক্রম শুধুমাত্র সাব্বির ছাড়া সবাই যখন ব্যর্থ, প্রয়োজনের ওই সময়ে ব্যাটিংয়ে নিজেকে মেলে ধরতে পারেননি সাকিব। ৮ বলে তিন রান করে দলকে ঘুরে দাড়ানোর আশা আরও স্মিত করে দেন। তবে বিশ্ব সেরা এই খেলোয়াড়কে নিয়ে সবচেয়ে বড় সমালোচনাটি শুরু হয় রহিত শর্মার সহজ ক্যাচ মিস করার পরে। ২১ রানে প্রাণ ফিরে পেয়ে রহিতই পরে ৫৫ বলে ৮৩ রান করে দলীয় সংগ্রহকে সমৃদ্ধ করেন।

ভারতীয় ব্যাটিং লাইনআপ যখন টাইগার বোলিংয়ে প্রায় ভেঙে পড়ার মুখে, রহিত তখন একাই ত্রাস হয়ে উঠেন। সবুজ ঘাসে মোড়ানো উইকেট আর ভেজা আউটফিল্ডে দলকে এনে দেন ৬ উইকেটে ১৬৬ রানের বড় একটি সংগ্রহ। যা তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভার শেষে মাত্র ১২১ রান করতে সক্ষম হয় বাংলাদেশ, বরণ করে নেয় ৪৫ রানের পরাজয়।

প্রথম ম্যাচে ‘সাকিব’ হয়ে উঠতে না পারায় পরবর্তী ম্যাচগুলোতে আরও লড়াইয়ের প্রতিশ্রুতি দিয়ে নিজের ফেসবুক পেজে তিনি “আমরা আবারো আসব দৃঢ় প্রত্যয়ে জয়ের লক্ষ্য নিয়ে!” ক্যাপশনে একটি ছবি পোস্ট করেছেন।

সামাজিক মাধ্যমে সাকিব এই স্ট্যাটাস দেয়ার পরেই বিদ্রুপাত্মক মন্তব্যসহ তার সমর্থনেও বহু মন্তব্য করা হয়। আর ব্যাটিং অর্ডার নিয়েও তুমুল সমালোচনা করা হয়। যাদের প্রধান ক্ষোভ ছিলো ইমরুলের মতো অভিজ্ঞ ব্যাটসম্যানকে ওপেনিংয়ে না নামানো। এছাড়াও ধীরগতির ব্যাটিংয়েরও তীব্র সমালোচনা করা হয়।

সাকিব বিশ্বসেরা এবং দেশের ক্রিকেট অনেক দিয়েছেন বলেই প্রত্যাশা আর প্রাপ্তি না মিললে তাকেই ক্ষোভের আঁচটা বেশি পোহাতে হয় বলে মন্তব্য করেন অনেকে।

ডেনসিটি আশিক নামের একজন বাংলাদেশের হারের পেছনে সেই ক্যাচ মিসটাকেই প্রাধান্য দিয়ে বিদ্রুপ করেছেন, ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার শুধু রহিতের জন্য নয়। রহিতের ৫০ প্লাস রান করার ক্রেডিট সাকিবের। তাই সাকিব এবং রহিত দুই জনেই ম্যান অব দ্য ম্যাচ।

আনোয়ার পারভেজ নামে একজন অন্যান্যদের ব্যর্থতা তুলে ধরে সাকিবের পক্ষাবলম্বনে মন্তব্য করেছেন, আল আমীন ৪ ওভারে ৩৭ রান দেবে দোষ সাকিবের! মাশরাফি ৪ ওভারে ৪০ রান দেবে দোষ সাকিবের! মুস্তাফিজ ৪ ওভারে ৪০ রান দেবে দোষ সাকিবের! ইমরুল টেস্ট খেলবে দোষ সাকিবের! মিথুন ওপেনিং ব্যাটসম্যান দোষ সাকিবের! আজকেও সাকিবের বোলিং ইকোনমি দেশের হয়ে সেরা! সাকিবের সবচেয়ে বড় দোষ সে বিশ্বসেরা… এছাড়াও মিথুনকে ওপেনিং করানোর সিদ্ধান্তের প্রতিও বিস্ময় প্রশ্ন ছুড়ে ক্রুদ্ধ প্রতিক্রিয়া জানান তিনি।

মাহমুদুল হাসান নামের একজন সাকিবের সমর্থনে মন্তব্য করেন, মেসি রোনালদোর মত ফুটবলাররাও ১ টা পেনাল্টি গোল মিস করে বসে। সাকিব নাহয় একটা কঠিন ক্যাচ মিস করেছে। আসলে তার সময়টা খারাপ যাচ্ছে। ক্যাচটা মিস করে আরো খারাপ হলো।

সাইকেলের ডানা নামের একজন সাকিবের কাছে প্রত্যাশার কথা এবং সবসময় টাইগারদের পাশে থাকার অঙ্গিকার জানিয়ে মন্তব্য করেন, অনেক বেশি ভাইয়া,আপনার কাছ থেকে আমাদের প্রত্যাশাটা অনেক বেশি। জানি না কেন জানি এই আপনার মাঝে সেই আপনাকে খুঁজে পাচ্ছি না। তবে ১৬ কোটি মানুষের প্রার্থনা আছে আপনাদের সাথে। পরের বার অবশ্যয় ভাল কিছু আমাদের দিতে পারবেন ইনশাল্লাহ। আমরা ছিলাম,আছি,থাকব আপনাদের পাশে,আপনাদের ভালবেসে।

এছাড়াও আরও অজস্য মন্তব্য করা হয় সাকিবের এই স্ট্যাটাসটিতে। বিশ্বসেরা অলরাউন্ডারের পক্ষেই বেশিরভাগের অবস্থান। সাকিবের কাছে তার সহজাত সেরা পারফরম্যান্সই চান বলে জানিয়েছেন তারা। বাংলাদেশ দলের জন্যও শুভকামনা জানান তারা।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই