মেইন ম্যেনু

বিষণ্ণতা কমাবে ‘ম্যাজিক মাশরুম’

বিষণ্ণতা কমাতে ‘ম্যাজিক মাশরুম’ কার্যকর ভূমিকা পালন করতে পারে বলে জানিয়েছেন একদল গবেষক। এই জাতীয় মাশরুমে থাকা ‘হ্যালুসিনোজেনিক’ নামক এক ধরনের রাসায়নিক পদার্থ হতাশা, বিষণ্ণতা রোধে ভূমিকা রাখতে পারে।

তবে আপাতত মাত্র ১২ জনের ব্যক্তির ওপর এই গবেষণাটি চালানো হয়েছে। গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করেছে চিকিৎসা বিষয়ক ব্রিটিশ সাপ্তাহিক ‘দ্য ল্যানসেট সাইকিয়াট্রি’। মাশরুমটি ব্যবহারের পর ১২ জনের মধ্যে আটজন বিষণ্ণতা দমনে অনেকাটা ‘রহস্যময় এবং আধ্যাত্মিক’ ফল পেয়েছেন।

গবেষকরা জানান, রোগীদের ওপর আমরা চিকিৎসা অব্যাহত রাখি। এতে আমরা আরো পরিবর্তন লক্ষ্য করি। দুই মাস পর এদের মধ্যে পাঁচজনকে পুরোপুরি অবসাদমুক্ত হিসেবে শনাক্ত করি। গবেষকরা ইতিমধ্যে এই ভেষজগুণকে স্বাগত জানিয়েছেন। ভেষজটিকে আশাজাগানিয়া বলে মনে করছেন তারা। তবে পুরোপুরি সাফল্য পেতে গবেষণা অব্যাহত রাখতে হবে বলেও গবেষকরা জানান।

উল্লেখ্য, মাশরুমের একটি প্রজাতি হচ্ছে ম্যাজিক মাশরুম। একে ‘সিলোসিবিন মাশরুম’ও বলা হয়ে থাকে। চিকিৎসকদের ধারণা, ৯২ শতাংশ ক্যান্সার রোগীদের বিষণ্ণতা ও উদ্বেগ কমানোর জন্য সিলোসিবিন নামক উপাদানের ওষুধ দেয়া হয়। এই জাতীয় মাশরুমে সিলোসিবিন উপাদানটি থাকে।






মন্তব্য চালু নেই