মেইন ম্যেনু

বিষমুক্ত শাক সবজি্ উৎপাদণে কৃষক প্রশিক্ষণ সাতক্ষীরায়

উচ্চ মূল্যের ফসলের চাষাবাদ, বিষমুক্ত ফল ও শাখ সবজি উৎপাদনের লক্ষে ২য় শস্য বহুমুখি করণ প্রকল্পের আওতায় দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালা সাতক্ষীরা সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সোমবার সকালে অনুষ্ঠিত ঐ প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামার বাড়ির উপ পরিচালক কৃষিবিদ কাজী আব্দুল মান্নান।

দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মসূচীতে উপস্থিত থেকে কৃষকদের মাঝে প্রশিক্ষণ প্রদান করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষক জি,এম,এ বকুল, সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আমজাদ হোসেন, কৃষি কর্মকর্তা শিকদার মোঃ মোহাইমেন আক্তার।

প্রশিক্ষণ কর্মসূচীতে উপস্থিত কৃষদেরকে বিষ মুক্ত আম, বেগুন, ঘেরের আইলে সবজি চাষে উদ্বুদ্ধ করা হয়। কৃষকদের জানানো হয় গত বছর সাতক্ষীরা থেকে ২৬ মেট্রিক টন বিষ মুক্ত আম দ্বীপ ইন্টারন্যাশনাল নামে একটি এনজিওর সহযোগীতায় ইংল্যান্ড,ইটালী ও জার্মানীর বাজারের ওয়ালমার্ট চেইন সপে বিক্রি করার জন্য পাঠনো হয়।

আগামী বছরে এর পরিমান আরো বৃর্দ্ধি পাবে। এবং সে লক্ষেই সাতক্ষীরার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে আরো জানানো হয় সারা দেশে সাতক্ষীরার আমের ব্যাপক চাহিদা রয়েছে। কারন হলো এখানকার আম সব চেয়ে আগে পাঁকে। উপস্থিত চাষীদেরকে বেশী বেশী করে উন্নত মানের আম চাষ করার জন্য আহবান জানানো হয়।

উল্লেখ্য ঐ কর্মশালায় ২৫ জন কৃষক/কৃষাণী প্রশিক্ষণ গ্রহন করেন।






মন্তব্য চালু নেই