মেইন ম্যেনু

বিয়ার থেকে জ্বালানি (ভিডিও)

বিয়ার থেকে জ্বালানি তৈরি করলেন নিউজিল্যান্ডের একটি ডিবি নামের একটি ভাঁটিখানা। গত মাসে প্রতিষ্ঠানটি বিয়ার থেকে জ্বৈব জ্বালানি উৎপাদনের ঘোষণা দেয়। জ্বালানি তৈরির জন্য তারা বিয়ার তৈরির পরিত্যাক্ত ইস্ট ব্যবহার করেছেন। এটাকে বলা হয় ‘বিউথ্রোলিয়াম’।

নিউজিল্যান্ডের জাতীয় দৈনিক নিউজিল্যান্ড হ্যারল্ড জানিয়েছে, বিয়ার থেকে জ্বৈব জ্বালানি তৈরির জন্য ঐ ভাঁটিখানায় বিয়ার উৎপাদনের পর ফেলে দেয়া ইস্ট ব্যবহার করা হয়েছে। এই ইস্টকে বিশেষ প্রক্রিয়ায় গাঁজানোর পর তাতে ইথানল তৈরি হয়েছে। এই ইথানল পেট্রোলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করা যায়।

যদিও এই ঘটনাকে বৈপ্লবিক বলা যাবে না। কেননা, জ্বালানিতে শতকরা ১০ ভাগ ইথানল এবং ৯০ ভাগ পেট্রোলিয়াম(ই১০) অর্ন্তভূক্ত থাকে। কিন্তু উৎপাদক প্রতিষ্ঠান দাবি করছে এই প্রথম বারের মত তারা বিয়ার থেকে বাণিজ্যিকভাবে ই১০ উৎপাদন করতে সক্ষম হয়েছে।

ডিবি জানিয়েছে, এই জৈব জ্বালানির সঙ্গে অকটেনের খুব একট তফাৎ নেই। বিশ্বের বিভিন্ন দেশে ই১০ সবুজ এবং বিকল্প জৈব জ্বালানি হিসেবে ব্যবহৃত হচ্ছে।

নিউজিল্যান্ডের ৬০ টি গাল গ্যাস স্টেশনের ডিবির জৈব জ্বালানি পাওয়া যাচ্ছে। ইতোমধ্যে ডিবি কোম্পানি গত সপ্তাহে ৭ হাজার ৯২৫ গ্যালন ইথানল থেকে ৩ লাখ লিটার জ্বালানি তৈরি করতে পেরেছে।






মন্তব্য চালু নেই