মেইন ম্যেনু

বিয়ের দিন ত্বক ভালো রাখতে জেনে নিন এই কৌশলগুলো

শীতকাল মানেই বিয়ের সিজন। এই সময়েই হয়তো বিয়ের পিঁড়িতে বসতে যাচ্ছেন আপনিও। কিন্তু ঠিক বিয়ে দিন অথবা তার আগের দিনই মুখ ভরে গেলো ব্রণ উঠে। অথবা শীতের মাঝে কিছুতেই ত্বকে মেকআপ বসতে চাচ্ছে না। কী করবেন এমন সমস্যায়? জেনে নিন শেষ মুহূর্তের কিছু সমস্যার সমাধান।

১) ব্রণের সমস্যা

একটা ব্রণ উঠুক আর মুখ ভরে ব্রণ উঠুক, সেটা বিয়ের দিন মোটেও ভালো দেখাবে না। এই সমস্যা দ্রুত দূর করতে বেশ কিছু কাজ করতে পারেন।

– বিয়ের আগের দিন মুখে ব্রণ থাকলে সেটা কমানোর জন্য ঠিক একটা কটন বাড দিয়ে ঠিক ব্রণের ওপরে দিতে পারেন কোন অ্যাকনি ক্রিম। সারা রাত দিয়ে রাখবেন। সেটা হাতের কাছে না থাকলে দিতে পারেন টুথপেস্ট, পানিতে মেশানো টি ট্রি অয়েল অথবা অ্যালো ভেরা জেল এবং সারারাত রেখে দিতে পারেন। সকালেই দেখবেন ব্রণ অনেকটা কমে গেছে।
– মধু দিয়ে ঘণ্টাখানেক পর ধুয়ে ফেলতে পারেন। একইভাবে ডিমের সাদা অংশ দিতে পারেন। গ্রিন টি থেকে চা তৈরি করে সেটা ঠাণ্ডা করে ব্রণের ওপর লাগাতে পারেন।
– বিয়ের দিন সকালে যদি মুখে ব্রণ ওঠে তাহলে সেটাকে আরও দ্রুত কমাতে হবে। ব্রণের ওপর আইস প্যাক ব্যবহার করতে পারেন। প্রতি ঘন্টায় তিন বার করে এই কাজটা করলে ব্রণের লালচেভাব এবং ফোলাভাব কমে যাবে।

২) শুকনো ত্বক

শুকনো, চড়চড়ে ত্বক মেকআপ সহজে বসে না, আর বসলেও বেশি সময় ঠিক থাকে না। এর জন্য মেকআপ দেবার আগে ভালো কোন স্ক্রাব দিয়ে মুখের ত্বক এক্সফলিয়েট করে নিন।

৩) নতুন কোন এক্সপেরিমেন্ট করবেন না

বিয়ের আগে অনেকেই ব্যাপারটা নিয়ে অনেক চিন্তিত থাকেন। নিজেকে ভালো দেখাবে, এই চিন্তা করে অনেকেই এমন কোন নামীদামী কসমেটিক কিনে ফেলেন যা তিনি আগে কখনোই ব্যবহার করেননি। এমন ক্লিনজার, ক্রিম অথবা স্কিন ট্রিটমেন্ট ব্যবহারে আসলে উপকারের চাইতে ক্ষতি হবারই হম্ভাবনা বেশি। এ কারণে নতুন করে কোন কিছু ব্যবহার না করে নিজের স্বাভাবিক রূপচর্চার পণ্যগুলোই ব্যবহার করুন।

৪) বিয়ের ঠিক আগে ফেসিয়াল করাবেন না

নতুন পণ্য ব্যবহার করার কথাটাও এক্ষেত্রে খাটে। হঠাৎ করে ফেসিয়াল করালে এই পরিবর্তনে ত্বকের উপকার না হয়ে বরং ক্ষতিই হতে পারে। আপনি যদি নিয়মিত ফেসিয়াল করিয়ে থাকেন তবেই ফেসিয়াল করানোটা ভালো। নয়তো হুট করে ফেসিয়ালে আপনার ত্বকে ব্রণ, র‍্যাশ উঠতে পারে এবং ত্বক আগের চাইতে আরও খারাপ দেখাতে পারে।

৫) সতর্ক থাকুন

বিয়েশাদির ব্যাপারটা একজন মানুষের ওপর প্রচুর স্ট্রেস ফেলে। এই স্ট্রেসেই অনেকের ত্বক খারাপ হয়ে যায়। আপনি যদি জানেন স্ট্রেসের কারণে আপনার ব্রণ ওঠার প্রবণতা আছে তাহলে আগে থেকেই সতর্ক থাকুন। ত্বকের ক্ষতি হয় এমন কিছু করবেন না। ত্বকের জন্য উপকারী খাবার খান এবং অতিরিক্ত লবণ, চিনি, ভাজাপোড়া ও মশলাদার খাবার থেকে দূরে থাকুন। ডার্মাটলজিস্টের পরামর্শ নিতে পারেন।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই