মেইন ম্যেনু

বিয়ে করার আগে প্রত্যেক নারীর শিখে নেয়া উচিত এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো

বিয়ে বিষয়টি যতোটা স্বপ্নের মতো মনে হোক না কেন আসলে তা কিন্তু সত্যিকার অর্থে ততোটা স্বপ্নের মতো নয়। বিশেষ করে নারীদের জন্য। সাক্ষর দেয়ার পর জীবনটা কিন্তু আগের মতো থাকে না একেবারেই। বরং এতো বছর কাটিয়ে আসা জীবনটাকে বিদায় করে দিয়ে নতুন জীবনে পা দিতে হয়। আর পদে পদে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। আর এই সমস্যা সমাধান না হলে অনেক সময় সম্পর্কে সমস্যা শুরু হয়ে যায়। সে কারণে নারীদের অনেক কৌশলী হতে হয়। তাই বিয়ে করার আগে কিছু গুরুত্বপূর্ণ ব্যাপার প্রত্যেক নারীরই শিখে নেয়া খুব জরুরী।

১) ভদ্রভাবে না বলা শিখে নিন
বিয়ের পর এমন অনেক বিষয় সামনে আসে যা করা অনুরোধে ঢেঁকী গেলার মতোই। এই অনুরোধে ঢেঁকী গেলার সমস্যা থেকে রেহাই পেতে অন্যের মনে কষ্ট না দিয়ে কীভাবে না বলতে হয় তা শিখে নেয়া প্রত্যেক নারীর জন্যই জরুরী। সরাসরি না বলে একটু ঘুরিয়ে বুঝিয়ে বলা অর্থাৎ কিছুটা ডিপ্লোম্যাটিক উত্তর দিতে শিখে নিন বিয়ের আগেই।

২) মানিয়ে নেয়ার বিষয়টি
একজন পুরুষকে কখনো অন্যের বাসায় গিয়ে অন্য একটি ফ্যামিলির সাথে মানিয়ে নেয়ার চেষ্টা করতে হয় না। এটি শুধুমাত্র একটি নারীরই করতে হয়। তাই মানিয়ে নেয়ার বিষয়টি আগে থেকেই নিজে থেকে শিখে নিন। এতে করে বিয়ের পর অনেক ঝামেলা এড়িয়ে চলতে পারবেন।

৩) কীভাবে কথা বলতে হয়
মুখের কথা এমন একটি জিনিস যা একবার বের হয়ে গেলে তা ফিরিয়ে নেয়া সম্ভব নয়। অনেক সময় সামান্য একটি কথাই অনেক বড় হতে পারে যা সম্পর্কে সমস্যা তৈরি করার জন্য যথেষ্ট। তাই কথা কীভাবে বললে নিজের কোথাও উপস্থাপন করা যাবে এবং সামনের মানুষটিকে কষ্ট দেয়া হবে তা সেই বুদ্ধি আগে থেকেই মাথায় রাখা জরুরী।

৪) সব দিক সামাল দেয়া
বিয়ের পর আপনি যখন শ্বশুরবাড়ি যাবেন তখন আপনাকে শ্বশুর শাশুড়ির প্রতি যে কর্তব্য পালন করতে হবে তা কিন্তু আপনি নিজের স্বামীকে আপনার বাবা মায়ের প্রতি করতে একটু কমই দেখবেন। কিন্তু এতে আপনি কিছু বললেও সমস্যা। এই ধরণের সমস্যা বা কিছু ব্যাপার কীভাবে কৌশলে সামাল দিতে হবে তা একজন নারীর আগে থেকেই শিখে নেয়া জরুরী।

৫) সব ব্যাপারে সবাইকে টেনে না আনা
নারীদের মূল সমস্যা হচ্ছে সমস্যা যাই হোক না কেন সবাইকে টেনে নিয়ে এসে ম্যান অভিমান ও ঝগড়া করতে থাকেন। কিন্তু এই জিনিসটি আপনার সম্পর্কে চুল ধারণার জন্ম দেয় এবং সম্পর্কে টানা পোড়নের সৃষ্টি হয়। এই সমস্যা এড়াতে সমস্যা নিজে নিজে সমাধানের চেষ্টা করুন এবং কাকে কোন বিষয়ে নিয়ে আসা যাবে কার সাথে কোন ব্যাপারে কথা বলা যাবে এই বুদ্ধি শিখে নেয়া জরুরী।

সূত্র: indiatimes






মন্তব্য চালু নেই