মেইন ম্যেনু

বুকের দুধই সন্তানের সঙ্গে মায়ের সম্পর্ক নিবিড় করে : নাসিম

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, সন্তানদের বুকের দুধ খাওয়ান, কাছে রাখুন আর বেশি বেশি সময় দেওয়ার মাধ্যমে বিপদগামীতার হাত থেকে রক্ষা করুন। একমাত্র বুকের দুধই সন্তানের সঙ্গে মায়ের সম্পর্ক নিবিড় করে।

মঙ্গলবার রাজধানীর ওসমান স্মৃতি মিলনায়তনে ‘বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ১-৭ আগস্ট-২০১৬’ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দ্বীন মো. নুরুল হক, পরিবার পরিকল্পনার অধিদফতরের মহা-পরিচালক মো. ওয়াহিদ হোসেন, এনডিসি, বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যপক ডা. এসকে রায় প্রমুখ।

মোহাম্মদ নাসিম বলেন, ভূমিষ্ট হওয়া শিশুদের মায়ের দুধ জন্মগত অধিকার। আর মা তার শিশুকে বুকের দুধ খাওয়ালে মা-শিশুর বন্ধন বাড়ে ফলে শিশুরা বিপদগামীতার হাত থেকে রক্ষা পায়।

আর যদি মায়েরা বুকের দুধ না খাওয়ান তাহলে মা-ছেলের সম্পর্ক ফাটল ধরে। যদি জন্মের পর থেকেই কৌটার দুধ খাওয়ান তাহলে সন্তানের সঙ্গে পরিবারের দূরত্ব তৈরি হয়। তখন শিশুরা স্বাভাবিকভাবে বেড়ে উঠতে পারে না। ফলে সন্তানরা বিভিন্ন ধরনের ড্রাগ অ্যাডিক্টেডের পাশাপাশি জঙ্গিবাদের মতো বিপদগামী পথে পরিচালিত হয়।

তিনি বলেন, প্রতিটি হাসপাতালে ও প্রতিষ্ঠানে মায়েরা যেন নির্বিঘ্নে বুকের দুধ খাওয়াতে পারে সে জন্য ‘ব্রেস্ট ফিডিং জোন’ স্থাপনের নির্দেশ দিয়েছে তার মন্ত্রণালয়। বিষয়টি কঠোরভাবে মনিটরিংও করা হচ্ছে।

মন্ত্রী আরো বলেন, মায়ের দুধ খাওয়ালে ছেলে যেমন পুষ্টি পায় তেমনি মাও নানা জটিল রোগবালাইয়ের হাত থেকে রক্ষা পান।

সন্তানরা কোন বন্ধুর সঙ্গে চলাফেরা করছে, ইন্টারনেটে কি দেখছে, কোথায় যাচ্ছে এ সব বিষয়ে পরিবারের খোঁজ নেয়ার আহ্বান জানান তিনি।






মন্তব্য চালু নেই