মেইন ম্যেনু

বুকের দুধ পান করানোর ফ্লাশ মব

হংকংয়ের একটি রেলস্টেশনে শিশুকে বুকের দুধ পান করানোর ফ্লাশমবে অংশ নিয়েছেন প্রায় একশ মা। গণজমায়েতপূর্ণ স্থানগুলোতে শিশুদের দুধ পান করানোর ক্ষেত্রে মায়েদের ওপর বৈষম্যের প্রতিবাদে এ ফ্লাশমব করা হয়।

শনিবার শিশুদের দুধ পান করানোর সমর্থক মামামিল্ক বেবি অ্যালায়েন্স নামে একটি গ্রুপ তাই ওয়াই স্টেশনে এ ফ্লাশমবের আয়োজন করে।

গ্রুপটি জানিয়েছে, জনসম্মুখে শিশুদের দুধ পান করানোর ক্ষেত্রে মায়েদের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হয়। এই অসহিষ্ণুতা দূর করতে সরকারকে আইন প্রণয়নের আহ্বান জানিয়েছেন তারা।

গ্রুপের একজন মুখপাত্র চীনা দৈনিক সাউথ চীনা মর্নিপোস্টকে জানিয়েছেন, শপিংমলগুলোতে প্রায়ই শিশুদের দুধপান করাতে মায়েদের টয়লেটে যেতে বলা হয়। হংকংয়ের অধিকাংশ শপিংমলেই শিশুদের বুকের দুধ পান করানোর কোনো ব্যবস্থা রাখা হয়নি।

তিনি বলেন, ‘ শিশুর জন্য মায়ের দুধ সবচেয়ে পুষ্টিকর- এ বিষয়ে সচেতনতা বৃদ্ধি সত্বেও অনেক মাকেই এ ক্ষেত্রে সমস্যার মুখোমুখি হতে হচ্ছে।’

জন্মের পর শিশুদের প্রথম ছয়মাস কেবল মায়ের বুকের দুধ প্রদানের পরামর্শ দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে হংকংয়ের মাত্র ২ দশমিক ৩ শতাংশ এই বয়সী শিশুকে মায়েরা বুকের দুধ পান করান।






মন্তব্য চালু নেই