মেইন ম্যেনু

বৃদ্ধদের জন্য কোন দেশ বেশি নিরাপদ?

বৃদ্ধদের জন্য কি সত্তি কোনো দেশ নেই। হ্যাঁ, নেই। তবে বয়স্কদের জন্য নিরাপত্তার বিচারে কিছু দেশ অনেক এগিয়ে আবার কিছু দেশ একেবারেই তলানিতে অবস্থান করেছে। এ নিয়ে একটি বিবরণী দেয়া হল। বৃদ্ধদের জন্য বসবাস উপযোগী সেরা দেশ হল- স্ইুজারল্যান্ড। আর সবচেয়ে নিকৃষ্ট দেশ হচ্ছে আফগানিস্তান।

এ তথ্য দিয়েছে বয়স্ক জনগোষ্ঠী নিয়ে কাজ করে গ্লোবাল এইজ ওয়াচ ইনডেক্স-২০২৫। সবচেয়ে সেরা ও নিকৃষ্ট দেশবিষয়ক তাদের এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। ব্রিটেনের ইউনিভার্সিটি অব সাউদাম্পটনের সঙ্গে সহযোগিতায় হেল্পএইজ নামে দাতব্য প্রতিষ্ঠানগুলোর একটি আন্তর্জাতিক নেটওয়ার্ক ইনডেক্সটি তৈরি করে।

বিশ্বের ৯৬টি দেশের উপর গ্লোবাল এইজ ওয়াচ ইনডেক্স-২০১৫ তৈরি করা হয়। বয়স্ক জনগোষ্ঠীর বসবাসের জন্য দেশগুলোর আর্থ-সামাজিক অবস্থা কেমন তা এ সূচকে মূল্যায়ন করা হয়। আর এতেই সুইজারল্যান্ড শীর্ষে উঠে আসে।

সূচকের শীর্ষ ১০টি দেশের মধ্যে জাপান ছাড়া বাকি ৯টিই হচ্ছে পশ্চিম ইউরোপ ও উত্তর আমেরিকার। সুইজারল্যান্ডের পর সূচকের বাকি দেশগুলো হচ্ছে নরওয়ে [২য়], সুইডেন [৩য়], জার্মানি [৪র্থ], কানাডা [৫ম], নেদারল্যান্ডস [৬ষ্ঠ], আইসল্যান্ড [৭ম], জাপান [৮ম], যুক্তরাষ্ট্র [৯ম] ও ব্রিটেন [১০ম]। এসব দেশের বয়স্কদের অবসর ভাতাসহ জীবনমান ও অন্যান্য সুবিধা ভালো।

অন্যদিকে, তালিকার শেষ দিকে প্রতিনিধিত্ব করছে আফগানিস্তান, মোজাম্বিক এবং প্যালেস্টাইন। এদের ওপরে রয়েছে ওয়েস্ট ব্যাংক অ্যান্ড গাজা, মালয়ি, তাঞ্জানিয়া, পাকিস্তান, জর্ডান, উগান্ডা, জাম্বিয়া এবং ইরাক।

রির্পোটে আরও বলা হয়, ২০৫০ সাল নাগাদ বিশ্বের মোট জনসংখ্যার শতকরা ২১ ভাগ লোক ৬০ বছর বা তার বেশি বয়সে পদার্পন করবে। এসময়ের মধ্যে বিশ্বের ৪০টি দেশের ৬০ ঊর্ধ্ব লোকের সংখ্যা দেশগুলোর মোট জনসংখ্যার শতকরা ৩০ জনে দাঁড়াবে। একইসাথে ২০৩০ সাল নাগাদ বিশ্বে ৬০ বছরের বেশি বয়স্ক লোকের সংখ্যা হবে ১ দশমিক ৪ বিলিয়ন।

বয়স্কদের পেনসন বা ভাতা দেয়ার কারণে ল্যাটিন আমেরিকার কিছু দেশ বিশেষ করে মেক্সিকো ও পেরু তালিকায় স্থান পেয়েছে। মেক্সিকোতে ৬৫ বছরের ঊর্ধ্বে বয়স্কদের প্রতি ১০ জনের ৯ জনই বয়স্ক ভাতা পায়। এই কারণে তালিকায় মেক্সিকোর অবস্থান ৩০। সূত্র: আইএএনএস






মন্তব্য চালু নেই