মেইন ম্যেনু

বৃদ্ধ পিতা-মাতা দেখাশোনায় সন্তানকে বাধ্য করা কি সম্ভব ?

বয়স্ক পিতামাতাকে দেখভাল না করলে সন্তানকে শাস্তি দেয়ার বিধান রেখে চীনের সাংহাইতে একটি আইন করা হচ্ছে, এ খবর জানা গেছে গতকালই। বাংলাদেশে কয়েক বছর ধরেই এমন একটি আইন রয়েছে।

নিঃসন্দেহে পিতামাতার দেখভাল করতে অনাগ্রহী সন্তানদের সংখ্যা বাড়ছে দেখেই এমন আইন করতে হচ্ছে। আবার, বাবা-মা দেখভাল করতে পারছে না বলে সন্তান বিগড়ে যাচ্ছে, এমন ঘটনাও দেখা যায়।

সমাজবিজ্ঞানীরা বলছেন, পারিবারিক বন্ধন আলগা হয়ে যাবার কারণেই বাড়ছে এমন ঘটনার সংখ্যা। সন্তান ভালো করলে বাবা-মা যেমন উদ্বেলিত হোন তেমনি সঠিকভাবে দেখভাল না করায় সন্তান বিগড়ে যাচ্ছে এমন অভিযোগও শোনা যাচ্ছে প্রায়শই।

এমন প্রেক্ষাপটে আজ পালিত হচ্ছে জাতিসংঘের ‘গ্লোবাল ডে অব প্যারেন্টস’।

বাংলাদেশে পারিবারিক বন্ধনের চিত্রটা কেমন এমন প্রশ্নের জবাবে সমাজবিজ্ঞানী অধ্যাপক মাহবুবা নাসরীন বলেন, শহর এলাকায় এখন একক পরিবার বেশি। আবার প্রতিবেশীদের সাথে সম্পর্কও বিচ্ছিন্ন হওয়ার মতো। তবে গ্রাম এলাকায় এখনো পারিবারিক বন্ধন আছে।

তিনি বলেন, আস্তে আস্তে পরিবার ভেঙ্গে যাচ্ছেনা তা নয়, আবার বিবাহ বিচ্ছেদ হলেও পরিবারের সাথে সন্তানদের যোগাযোগ থাকে।

অন্য জায়গায় বাবা মা আলাদা হলেও সন্তানরা দুজনের কাছেই যেতে পারছে কিন্তু বাংলাদেশে এটি হয়না, হয়তো ভালোভাবে নেয়া হয়না। এর প্রভাবও সন্তানদের ওপর পড়ছে।

প্রবীণ বাবা-মাকে দেখভালে বাধ্য করতে যে আইন হয়েছে তা দিয়ে কি সন্তানদের বৃদ্ধ বাবা মাকে প্রতিপালন করতে বাধ্য করা কি সম্ভব ?

এমন প্রশ্নের জবাবে তিনি বলেন উন্নত দেশে প্রবীণদের দায়িত্ব রাষ্ট্রই নিয়ে থাকে। কিন্তু বাংলাদেশে তেমনটি না। তবে মানবিকতা বোধ যেহেতু কমে যাচ্ছে সেহেতেু এ ধরনর আইনের প্রয়োজন রয়েছে।






মন্তব্য চালু নেই