মেইন ম্যেনু

বৃষ্টিতে জলাবদ্ধতা, ছুটির দিনেও ভোগান্তি

সকাল থেকেই থেমে থেমে বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন এলাকায় জলাবদ্ধতায় ভোগান্তিতে পড়েছে নগরবাসী। শুক্রবার ছুটির দিন হলেও বিশেষ করে ঈদের কেনাকাটায় বের হওয়া নগরবাসী ভোগান্তির শিকার হন বেশি।

এদিকে বৃহস্পতিবার শুরু হওয়া বৃষ্টিপাতের কারণে প্রথম থেকেই অনিশ্চিত হয়ে পড়ে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার মধ্যকার প্রথম এক দিনের ম্যাচ। ঠিকই বৃষ্টির কবলে পড়ে ম্যাচটি কমিয়ে ৪০ ওভারে সীমিত করে বিকেল সাড়ে ৫টার দিকে খেলা শুরু হয়।

জিয়াউর রহমান টিটু, শুক্রবার ছুটির দিন থাকায় পূর্বপরিকল্পনা অনুযায়ী সকাল ১০টায় ঈদের কেনাকাটার জন্য বের হন। ধানমণ্ডির বাসা থেকে বের হওয়ার পর পরই প্রচণ্ড বৃষ্টির কারণে আবারও বাসায় ফিরে অপেক্ষা করতে থাকেন। থেমে থেমে বৃষ্টি হওয়াতে শেষ পর্যন্ত সকালের ঈদের শপিং বাদই দেন টিটু। অবশেষে বিকাল সাড়ে ৫টার পর ঈদের কেনাকাটা করতে বের হন তিনি।

তিনি বলেন, ‘শুক্রবার ছুটি দিন হওয়ায় ইচ্ছা ছিল সকাল ১০টায় এলিফ্যান্ট রোড যাব, পরিবারের সদস্যদের জন্য পাঞ্জাবি কিনেই চলে আসব। যাতে জুমার নামাজের আগে বাসায় আসতে পারি। কিন্তু সকাল থেকে অপেক্ষা করতে করতে আর বের হওয়ায় হয়নি। জুমার নামাজে গেছি বৃষ্টিতে ভিজতে ভিজতে।’

টানা বৃষ্টি ও রাজধানীতে জলাবদ্ধতার কারণে ঈদের কেনাকাটা বাদ দিয়েছেন ইব্রাহিম কবিরের পরিবার। স্ত্রীকে নিয়ে পরিবারের জন্য কেনাকাটার ইচ্ছা থাকলেও তা শুক্রবার করতে পারেননি ইব্রাহিম। বিকেলে ঈদের কেনাকাটার উদ্দেশে বাসা থেকে বের হওয়ার কথা থাকলেও টেলিভিশনে রাজধানীর জলবদ্ধতার খবর দেখে সিদ্ধান্ত পাল্টান তিনি। অবশেষে নিজের মোটরবাইক নিয়ে একাই বের হয়েছেন ইব্রাহিম।

তিনি বলেন, ‘ইচ্ছা ছিল আজ বিকেলে কেনাকাটা করার। কিন্তু বিকেলে বৃষ্টি না থাকলেও রাস্তার যে অবস্থা, তাতে মার্কেটে ঘোরাঘুরি আর কেনাকাটা করে সুস্থ শরীরে বাসায় ফিরতে পারব না।’

গতকাল থেকে শুরু হওয়া বৃষ্টিপাতের কারণে রাজধানীর অধিকাংশ রাস্তারই বেহাল অবস্থা। বিশেষ করে রাজধানীর অলিগলিগুলো চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। বিভিন্ন সেবা সংস্থার রাস্তা খননের পর তা মেরামত না করায় সামান্য বৃষ্টিপাতেই তা ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।

বেড়েছে রিকশা ভাড়া : একে তো বৃষ্টি তারপর আবার আসন্ন ঈদ। দুইয়ে মিলে শুক্রবার এককভাবেই রাজত্ব করেছেন রিকশাচালকরা। স্বাভাবিক ভাড়ার চাইতে কয়েকগুণ বেশি ভাড়া হাঁকছেন তারা।

হাসান শেখ হাজারীবাগ সেকশন থেকে মতিঝিলে আসার জন্য এক ঘণ্টা দাঁড়িয়ে থেকেই কাঙ্ক্ষিত ভাড়ায় রিকশা পাননি। অবশেষে বৃষ্টি ভেজা দিনে স্বাভাবিক ভাড়ার চাইতে ৪০ টাকা বেশি দিয়ে মতিঝিলে এসেছেন তিনি।

হাসান জানান, হাজারীবাগ সেকশন থেকে মতিঝিল স্বাভাবিক ভাড়া হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা। কিন্তু আজকে বৃষ্টি ও আসন্ন ঈদের অজুহাতে ১৫০ টাকার নিচে কেউ মতিঝিল আসতে রাজি হননি। দীর্ঘ চেষ্টার পর একজনকে ১১০ টাকায় মতিঝিল পৌঁছে দিতে রাজি করেন হাসান।

আবহাওয়া অফিসের তথ্য : পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকায় অবস্থানরত মৌসুমি লঘুচাপটি বর্তমানে বিহার ও এর আশপাশের এলাকায় অবস্থান করছে। লঘুচাপটির একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ুর প্রভাবে সৃষ্ট লঘুচাপটি বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে, যা বাংলাদেশের উপরও সক্রিয়।

আবহাওয়া অফিসের এক পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। এ ছাড়া আজ বিকেল চারটা থেকে পরবর্তী ১৮ ঘণ্টার মধ্যে খুলনা ও রাজশাহী বিভাগের কোথাও কোথাও অতি ভারি বর্ষণ হতে পারে।






মন্তব্য চালু নেই