মেইন ম্যেনু

গুনে ভরা বেগুন…

নাম তার বেগুন হলেও পেট ভর্তি গুণের কারণে আমাদের সবার কাছে প্রিয়। ভাজি, ভর্তা বা ঝোল যাই বলুন না কেন সবজির রাজ্যে বেগুনের তুলনা হয় না। বেগুন শুধু স্বাদের বিচারেই নয় রোগ প্রতিরোধেও সেরা। অন্যান্য অনেক গুণের ভেতর থেকে আজ জেনে নেব সেরা পাঁচ গুণ সম্পর্কে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ

বেগুন উচ্চমাত্রার খাদ্যআঁশ যুক্ত সবজি হওয়ায় রক্তে সুগার ও গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। বেগুনের এই গুণ আমাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে দারুণ কার্যকর।

হৃদরোগের ঝুঁকি কমায়

বেগুন কোলেস্টরলের মাত্রা কমাতে সাহায্য করে। শরীরে রক্তচাপ নিয়ন্ত্রণেও এটি বিশেষ ভূমিকা রাখে। ফলে হৃদরোগের ঝুঁকি কমে। বেগুনে থাকা প্রচুর পরিমাণের পটাশিয়াম শরীরে পানি শূন্যতা দূর করে যা রক্ত চলাচল স্বাভাবিক রাখে।

মস্তিষ্ক উর্বর করে

বেগুনে পর্যাপ্ত পরিমাণ পাইটোনিউট্রিয়েন্ট থাকে। এই উপদানটি মস্তিষ্কের কোষগুলোকে ক্ষতির হাত থেকে বাঁচায়। মস্তিষ্কের এক জায়গা থেকে আরেক জায়গায় বার্তা প্রেরণেও পাইটোনিউট্রিয়েন্ট সাহায্য করে- যা মস্তিষ্ককে উর্বর করে স্মৃতিশক্তি বাড়ায়।

হজমে সাহায্য করে

আঁশযুক্ত খাবার হওয়ায় এটি পাকস্থলীর হজমি শক্তি বাড়ায়। পুরো হজম প্রক্রিয়াকেই এটি স্বাভাবিক রাখে। কোলন ক্যানসারের ঝুঁকিও কমাতে সহায়তা করে বেগুন।

মসৃণ ত্বক

বেগুনে প্রচুর জলীয় পদার্থ থাকায় ত্বকের জন্য এটি বেশ উপকারী। বেগুনে এমন সব ভিটামিন ও খনিজ পদার্থ আছে যা ত্বকের মসৃণতা এবং উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই