মেইন ম্যেনু

বেরোবিতে গবেষণা বিষয়ক আন্তর্জাতিক মানের সেমিনার অনুষ্ঠিত

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে “Contemporary Issues In Business Research” শীর্ষক গবেষণা বিষয়ক আন্তর্জাতিক মানের এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগেরর আয়োজনে বিভাগটির সংগঠন “মার্কেটিং আই” এর পৃষ্ঠপোষকতায় এবং বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক শেখ মাজেদুল হকের সার্বিক ব্যবস্থাপনা ও উদ্যেগে বিভাগের গ্যালারী রুমে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে সারাবিশ্বে ব্যবসায় সম্পর্কিত গবেষণার বিষয়ে প্রধান আলোচক হিসেবে আন্তর্জাতিক মানের গবেষক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের প্রফেসর ড. শাহআজম শান্তুনু (পিএইচডি,অস্ট্রেলিয়ার কার্টিন ইউনিভারসিটি) আলোকপাত করেন। প্রধান আলোচক প্রফেসর ড. শাহআজম শান্তুনু বর্তমান সময়ে গবেষণার ব্যবহার ও ক্ষেত্র সারা পৃথিবী ব্যাপক হারে বৃদ্ধি, কাস্টমার সন্তুষ্টিতে ও প্রয়োজনীয়তায় গবেষণার গুরুত্বারোপ উল্লেখ্য করে বলেন, গবেষণার ব্যবহার সারা পৃথিবী ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে তাই কাস্টমার সন্তুষ্টি ও প্রয়োজনীয়তায় গবেষকদের সংখ্যাগত ও গুণগত (Quantative and Qualitative) উভয় ক্ষেত্রেই গবেষণা করা অপরিহার্য ।

তিনি বলেন, গবেষণা করতে হলে গবেষকদের নৈতিকতা, গবেষণার সত্যতা ও বৈধতা, তথ্য ভিত্তিক গবেষণার অবকাঠামো নিরূপণ সহ গবেষণার অন্যান্য প্রাসঙ্গিক বিভিন্ন দিক থাকা একান্ত প্রয়োজন। প্রধান আলোচক হিসেবে তিনি আরও বলেন, মার্কেটিং এর ক্ষেত্রটিকে আরো তরান্বিত ও সবার মাঝে ছড়িয়ে দিতে হলে আমাদের দেশ সহ বিশ্বের সকল দেশের মার্কেটিং বিশেষজ্ঞ এবং সদস্যদের নিয়ে মার্কেটিং এসোসিয়েশন গঠন করা দরকার। দুপুর ১২ টা থেকে ২ টা ৩০ মিনিট পর্যন্ত প্রায় আড়াই ঘণ্টা ব্যাপী অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান আলোচক প্রফেসর ড. শাহআজম শান্তুনু কলেজ ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে পার্থক্যর বিষয়টি উল্লেখ্য করে বলেন, কলেজ আমাদের মাঝে জ্ঞান সৃষ্টি করতে পারেনা কিন্তু বিশ্ববিদ্যালয় সেই কাজটি করতে পারে, আমাদের মাঝে জ্ঞানের সঞ্চার ঘটায়।

বক্তব্যকালে প্রধান আলোচক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের মত একটি নবীন বিশ্ববিদ্যালয় মানবকল্যানে নতুন কিছু সৃষ্টির নেশায় গবেষণার কাজে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করবে বলে আশা ব্যক্ত করেন। সেমিনার শেষে বিকালে প্রধান আলোচক প্রফেসর ড. শাহআজম শান্তুনু মার্কেটিং বিভাগের ১ম ও ২য় ব্যাচের স্নাত্ক পরীক্ষায় উত্তীর্ণ প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকারী মেধাবী শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট প্রধান করেন।
এসময় আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন ব্যবসায় অনুষদের ডীন প্রফেসর ড. মতিউর রহমান। সেমিনারে বিভাগের শিক্ষক সহযোগী অধ্যাপক মোঃ ফেরদৌস রহমান, সহকারী অধ্যাপক শেখ মাজেদুল হক, ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান মোঃ আজিজার রহমান, প্রভাষক মোছাঃ শিউলি আক্তার, মোঃ নুরুন্নবী ইসলাম সহ প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই