মেইন ম্যেনু

বেরোবিতে দাবি পূরণের আশ্বাস পেয়ে ক্লাসে ফিরছে গণিত বিভাগের শিক্ষার্থীরা

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে(বেরোবি)সেশনজট নিরসন ও বিভাগীয় সকল সমস্যা দূরীকরনে ক্লাস বর্জন ও অবস্থান ধর্মঘট কর্মসূচি থেকে সাময়িক ক্লাসে ফিরেছে গণিত বিভাগের শিক্ষার্থীরা।আজ বিভাগটির শিক্ষকদের এক জরুরি আলোচনা শেষে বিভাগীয় প্রধানের দাবি পূরনের আশ্বাস পেয়ে ক্লাসে ফিরে তারা।

শিক্ষার্থীদের পেশকৃত দাবিগুলো ছিল..১.সেশনজট নিরসনে পূর্ণাঙ্গ একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন ও বাস্তবায়নের লিখিত অঙ্গিকার দিতে হবে। ২. গত সেমিস্টারের সকল ব্যাচের ফলাফল প্রদান পূর্বক চলতি সেমিস্টারের ফাইনাল পরীক্ষার তারিখ অতিশীঘ্রই প্রদান করতে হবে। ৩.সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরুর ১৫ দিন পূর্বেই সকল বিষয়ের.. প্রদান করতে হবে।৪. সেমিস্টার ফাইনাল পরীক্ষা শেষ হওয়ার ৬ সপ্তাহের মধ্যে সেমিস্টার ফাইনাল পরীক্ষার ফলাফল প্রদান করতে হবে।৫.সকল ব্যাচের পূর্ণাঙ্গ সিলেবাস প্রদান করতে হবে।৭.অতিশীঘ্রই ¯স্নাতকোত্তর এর নীতিমালা প্রণয়ন করতে হবে।

উল্লেখিত দাবিগুলো আদায় না হলে রবিবার ঘোষিত কর্মসূচি চালিয়ে যাবার এবং প্রত্যাহার না করার ঘোষনা দিয়েছিল তারা।

ক্লাস বর্জন ও অবস্থান ধর্মঘট কর্মসূচির ব্যাপারে জিজ্ঞেস করলে বিভাগের ১ম ব্যাচের শিক্ষার্থী মঞ্জুরুল কবীর বলেন,আমাদের মাস্টার্স শুরু হয়েছে ২০১৪ সালের জুন মাসে।তবে এখনও সেমিস্টার ফাইনাল পরীক্ষা হয়নি।এমনকি আমাদের মাস্টার্সের পূর্ণাঙ্গ সিলেবাসও দেওয়া হয়নি।আরেক শিক্ষার্থী উৎপল মহন্ত বলেন, আমাদের ৩য় সেমিস্টার ফাইনাল শেষ হয়েছে এক বছরে।তবে এখনও পরীক্ষা দেওয়া পর ৮ মাসেও রেজাল্ট পাওয়া যায়নি।

শিক্ষার্থীদের পেশকৃত দাবি ও সমস্যা দূরীকরনে আহুত জরুরি আলোচনার বিষয়ে জানতে চাইলে বিভাগীয় প্রধান কমলেশ চন্দ্র সরকার বলেন ,আজ সকল শিক্ষককে ডেকে শিক্ষার্থীদের সমস্যা সমাধানের বিষয়ে আলোচনা করার কথা ছিল, তা করেছি। তিনি বলেন, আমাদের বিভাগের যে রিসোর্স আছে তাই দিয়ে যথাসম্ভব সমস্যাগুলো সমাধানের কথা বলেছি শিক্ষার্থীদের।’

তবে শিক্ষার্থীরা দাবিগুলো পূরনের আশ্বাস পেয়ে সামযিকভাবে ক্লাসে ফিরেছে তারা।

বিশ্ববিদ্যালয়ের ৩য় বর্ষের শিক্ষার্থী আলমগীর কবির বলেন,আমাদের দাবিগুলো পূরনে বিভাগীয় প্রধানের আশ্বাস পেয়ে সাময়িকভাবে আমরা ক্লাসে ফিরে গিয়েছি এবং ধর্মঘট কর্মসূচি স্থগিত করেছি, তবে বানচাল করিনি।

ঐ শিক্ষার্থী আরো বলেন,আগামীকাল(মঙ্গলবার) আমরা বিভাগের সাতটি ব্যাচের শিক্ষার্থী মিলে একটি প্রতিনিধি দল গঠন করে শিক্ষকদের নিকট পাঠাব।আমরা শিক্ষকদের কাছে আমাদের পেশকৃত দাবিগুলো পূরনের ব্যাপারে সময় চাবো। নির্দিষ্ট সময়ের মধ্যে দাবিগুলো আদায় না হলে আবারো পূর্বের কর্মসূচিতে ফিরে যাব।

নির্ধারিত সময়ে ফলাফল প্রদান,পূর্ণাঙ্গ সিলেবাস প্রদান,অতি শীঘ্রই স্নাতকোত্তর নীতিমালা সহ অন্যান্য মৌলিক দাবি পূরন ও সেশনজট নিরসনে রবিবার বিভাগের মূল ফটকে তালা লাগিয়ে এ ধর্মঘট শুরু বিভাগটির সকল ব্যাচের শিক্ষার্থীরা।






মন্তব্য চালু নেই