মেইন ম্যেনু

বেশি দুধ ভালো নয়!

দুধ ছোটো-বড় সবার শরীরের জন্য ভালো বলেই সাধারণত আমরা জানি। তবে অতিরিক্ত অন্য কোনো কিছুর মতো দুধও শরীরের জন্য ভালো নয়। এক গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে। গবেষকদের মত, মানব শরীরের জন্য অতিরিক্ত দুধ উপকারি নয়, বরং অপকারি।

আমরা জানি যে, দুধের ক্যালসিয়াম হাড়ের জন্য ভালো | কিন্তু গবেষকরা মত, প্রতি দিন যারা বেশি পরিমাণ দুধ খান তাদেরই হাড় নাকি বেশি হাড়ের সমস্যায় পড়ে।

গবেষণায় দেখা গেছে, পুরুষদের থেকেও যেসব নারী বেশি দুধ খান তাদের শরীরের আরো বেশি ক্ষতি হয়েছে | অতিরিক্ত দুধ খাওয়ার ফলে বিশেষ করে একটু বেশি বয়সী নারীদের হাড়ে সহজেই চিড় ধরছে বা ভেঙে যাচ্ছে |

কেন এমনটি হচ্ছে? এর কারণ হিসেবে গষেষকরা দেখেছেন, দুধের মধ্যে যে সুগার থাকে তার নাম গ্ল্যাকটোজ | এটা শরীরে oxidative stress বাড়িয়ে দেয়। অক্সিডেটিভ স্ট্রেস তখনি হয় যখন শরীরে free radicals বেড়ে যায়‚ আর এই free radicals বডি সেলকে আক্রমণ করে। এর ফলে আর্থারাইটিস‚ ডায়বেটিস‚ বিভিন্ন ধরণের হৃদরোগ‚ fibromyalgia, macular degeneration এবং ক্যান্সার পর্যন্ত হতে পারে।

কি পরিমাণ দুধ শরীরের জন্য ক্ষতিকর : গবেষকদের মত, দিনে যারা তিন গ্লাসের বেশি দুধ খান (৬৮০ মিলি লিটার) তাদের মৃত্যুর সম্ভবনা অনেকটা বেড়ে যায়। তবে দুধ দিয়ে তৈরি দই এবং পনির নিয়মিত খেলে হাড়ের স্বাস্থ্যের উন্নতি হয়েছে এবং হৃদরোগের প্রবণতাও কমে।

এদিকে, যেহেতু দুধ ভিটামিন ও ক্যালসিয়ামের অন্যতম উৎস, তাই গবেষকরা দুধ খাওয়া চালিয়ে যেতে বলেছেন। তবে অতিরিক্ত দুধ খাওয়ার ব্যাপারে সতর্কবার্তা দিয়েছেন তারা।






মন্তব্য চালু নেই