মেইন ম্যেনু

বেশী বয়সেও মা হওয়া যাবে এবার

ছেড়ে দিন মেনোপজের চিন্তা । জানেন কি, এ বয়সে এসেও মা হওয়া সম্ভব। আমাদের এটা বদ্ধমূল ধারণা, যে ৩৫শের কোটা ছাড়ানোর পরই নাকি মা হওয়ার সম্ভাবনা কমে আসে। মেনোপজের দিকে যত এগোতে থাকে নারী, ততই থামতে থাকে তার গর্ভধারণের সম্ভাবনা। কিন্তু বছরের পর বছর ধরে চলে আসা এই চিরাচরিত ধারণায় বদল আসতে চলেছে এবার।

অসম্ভবকে সম্ভব করতে নেপথ্যে রয়েছে স্টেম সেল ও রিজেনারেটিভ থেরাপির কামাল। বিজ্ঞানীদের দাবি, এই দুটিই হল গর্ভধারণের চাবিকাঠি। এর সাহায্যে যে কোনও বয়সেই মা হওয়া যায়।

সন্তান সুখ কে না চায় বলুন। নির্দিষ্ট বয়সের পরই সেটা সম্ভব হয়ে ওঠে। শারীরিক কারণে, অনেকেই মা হওয়া থেকে বঞ্চিত হন। বেশি বয়সেও মা হতে চান কেউ কেউ। কিন্তু বয়সের ভারে সেটা সম্ভব হয়ে ওঠে না। স্টেম সেল ও রিজেনারেটিভ থেরাপির কেরামতিতে এখন সম্ভব হবে বেশি বয়সে গর্ভধারণও। এই পদ্ধতিতে প্রথমে ডিম্বাশয়কে স্টিমুলেট করা হবে। স্টেম সেল বসিয়ে তৈরি করা হবে আস্ত ডিম্বাশয়। অনেকটা কৃত্রিম হৃদযন্ত্রের মতোই কাজ করবে সেটি। গর্ভধারণের উপযোগী হয়ে উঠবেন যে কোনও মেনোপজ হয়ে যাওয়া রমণী।

তাই ক্যারিয়ার ট্যারিয়ার গুছিয়ে নিয়ে অনেকটা বয়সে এসে মা হতে চাইলে এখন তেমন কোনও অসুবিধে হবে না। আধুনিক চিকিত্সায় আপনার কোল জুড়ে জন্ম নেবে ফুটফুটে শিশু। জন্ম হবে একজন মায়েরও।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই