মেইন ম্যেনু

বেসরকারি মেডিকেলে ভর্তি ফি বাড়ছে না

বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তি ফি বাড়ছে না। রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তি সংক্রান্ত এক বৈঠকে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ) নেতারা ভর্তি ফি বৃদ্ধির আবেদন জানালেও স্বাস্থ্যমন্ত্রী তা নাকচ করে দেন।

এছাড়া আগের বছরের মতো এবারো বেসরকারি মেডিকেল কলেজগুলো মোট আসনের শতকরা ৫০ ভাগ বিদেশি শিক্ষার্থী ভর্তি করতে পারবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে উপস্থিত একাধিক দায়িত্বশীল কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক কর্মকর্তা জানান, বৈঠকে বিপিএমসিএ নেতারা সরকারিভাবে ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বৃদ্ধি ও বর্তমান জীবনযাত্রার সঙ্গে সঙ্গতি রেখে শিক্ষক, কর্মকর্তা কর্মচারীদের বেতনভাতা, অবকাঠামোগত উন্নয়নসহ সার্বিক পরিচালনা ব্যয় বৃদ্ধির বিষয় উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রীকে আসন্ন ২০১৬ ও ২০১৭ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের টিউশন ফি বৃদ্ধির বিষয়টি সদয় বিবেচনার অনুরোধ জানান।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী টিউশন ফি বৃদ্ধির অনুরোধ প্রত্যাখ্যান করে বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় নির্ধারিত ১৫ লাখ টাকার সিলিংয়ের মধ্যেই শিক্ষার্থী ভর্তি করতে হবে। যেসব মেডিকেল কলেজ খরচ পোষাতে পারবে না তাদের কলেজ প্রয়োজনে নিজেরাই বন্ধ করে দেবেন বলে তিনি মন্তব্য করেন।

নাম প্রকাশ না করার শর্তে বিপিএমসিএর একজন প্রতিনিধি বলেন, সরকার সম্প্রতি ইন্টার্ন চিকিৎসকের ভাতা ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা করেছে। এছাড়া সুষ্ঠুভাবে মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য ভালো বেতনে শিক্ষক, কর্মকর্তা নিয়োগ, প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ ও ল্যাবরেটরির সুযোগ-সুবিধা বৃদ্ধিতে দিনকেদিন ব্যয় বাড়ছে। এ কারণে তারা বেতন বৃদ্ধির প্রস্তাব করেন।

এ ব্যাপারে জানতে চাইলে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার ডা. জেড এইচ বসুনিয়া বলেন, দেশি ও বিদেশি শিক্ষার্থী ভর্তি ফি বাড়ছে না। বিগত বছরের নিয়মেই শিক্ষার্থী ভর্তি করা হবে। বেসরকারি মেডিকেল কলেজের পক্ষ থেকে ফি বৃদ্ধির প্রস্তাব করার সত্যতা স্বীকার করে তিনি বলেন, স্বাস্থ্যমন্ত্রী তা নাকচ করে দিয়েছেন।






মন্তব্য চালু নেই