মেইন ম্যেনু

বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ

ত্রয়োদশ বেসরকারি শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় ৫ লাখ ২৭ হাজার ৭৫৭ জন পরীক্ষার্থী অংশ নিয়ে এক লাখ ৪৭ হাজার ২৬২ জন উত্তীর্ণ হয়েছেন। গড় পাসের হার ২৭ দশমিক ৯০ শতাংশ।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার ফল প্রকাশের কথা জানানো হয়।

এতে বলা হয়, পরীক্ষায় স্কুল-২ পর্যায়ে ৬২০ জন, স্কুল পর্যায়ে ৯০ হাজার ৯৪৪ জন ও কলেজ পর্যায়ে ৫৫ হাজার ৬৯৮ জন উত্তীর্ণ হয়েছেন। স্কুল-২ পর্যায়ে পাশের হার ৩ দশমিক ২২ শতাংশ, স্কুল পর্যায়ে পাশের হার ২৯ দশমিক ৬৭ শতাংশ ও কলেজ পর্যায়ে পাশের হার ২৭ দশমিক ৯০ শতাংশ।

স্কুল-২ পর্যায়ে ১৯ হাজার ২৪৪ জন, স্কুল পর্যায়ে ৩ লাখ ৬ হাজার ৪৮৪ জন ও কলেজ পর্যায়ে ২ লাখ ২ হাজার ২৯ জন পরীক্ষার্থী প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করেন।

পরীক্ষার ফলাফল http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইট থেকে জানা যাবে। তাছাড়া উত্তীর্ণ প্রার্থীদেরকে এসএমএসের মাধ্যমেও ফলাফল জানিয়ে দেওয়া হচ্ছে।

বেসরকারি স্কুল-কলেজ ও মাদ্রাসায় শিক্ষক নিয়োগের জন্য যোগ্য প্রার্থী বাছাই করতে গত ১৩ মে প্রিলিমিনারি পরীক্ষা নেয় এনটিআরসিএ।

গত বছর থেকে বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার পদ্ধতিতে পরিবর্তন আনা হয়। একসঙ্গে ২ পরীক্ষার পরিবর্তে আলাদাভাবে প্রিলিমিনারিতে পাস করার পর লিখিত পরীক্ষা দিতে হচ্ছে। লিখিত পরীক্ষার পর মৌখিকে অবতীর্ণ হওয়ার পর পাওয়া যাবে সনদ।

আগে স্কুল এবং কলেজ পর্যায়ে দুটি পরীক্ষা একসাথে ৪ ঘণ্টা ধরে (এমসিকিউ পদ্ধতিতে আবশ্যিক বিষয়ের পরীক্ষা ১ ঘণ্টা এবং বর্ণনামূলক পদ্ধতিতে বিষয়ভিত্তিক লিখিত পরীক্ষা ৩ ঘণ্টা) বিরতিহীনভাবে নেওয়া হতো।

গত বছরের ২১ অক্টোবর ‘বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা, ২০০৬’ সংশোধন করে শিক্ষা মন্ত্রণালয়।

আগে এনটিআরসিএ’র পরীক্ষায় পাস করা সনদের ভিত্তিতে শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটি শিক্ষক নিয়োগ দিত। কিন্তু সংশোধিত বিধিমালা অনুযায়ী, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী পরীক্ষা নিয়ে মেধা তালিকা করে শিক্ষক নিয়োগ দেবে এনটিআরসিএ।






মন্তব্য চালু নেই