মেইন ম্যেনু

বেসিকের সাবেক চেয়ারম্যান বাচ্চু কেন আসামি নয়?

প্রায় চার হাজার কোটি টাকা ঋণ কেলেঙ্কারির অভিযোগে বহুল আলোচিত বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চুকে দুদকের দায়ের করা মামলায় অন্তর্ভুক্ত করতে দুদক চেয়ারম্যানকে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসেঙ্গ ওই বোর্ড সভার সদস্যদেরও মামলায় আসামি করতে দুদককে বলা হয়েছে।

বিচারপতি মো. রুহুল কদ্দুস ও বিচারপতি বিশ্বদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল সোমবার এ রুল জারি করেন। আদালতের আদেশের বিষয়টি আজ সাংবাদিকদের জানান রিটকারীর আইনজীবী মুনতাসির উদ্দিন আহমেদ।

আগামী ৪ সপ্তাহের মধ্যে দুদকের চেয়ারম্যান, অর্থ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) রুলের জবাব দিতে বলা হয়েছে।

এরআগে গত বৃহস্পতিবার নোয়াখালীর হারুনুর রশিদ নামের এক ব্যক্তির করা এ রিটের শুনানি করে আদালত এ আদেশ দেন।

বেসিক ব্যাংকের প্রায় চার হাজার কোটি টাকা ঋণ কেলেঙ্কারির ঘটনায় ব্যাংকের সাবেক সময়ের চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুকে বাদ দিয়ে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে বিভিন্ন সময়ে ৫৮টি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কিন্তু সে কেলেঙ্কারিতে ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চুর নাম ব্যাপকভাবে উচ্চারিত হলেও কোনো মামলায় তাকে আসামি করা হয়নি। অথচ বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন প্রতিবেদনে অর্থ আত্মসাতের জন্য শেখ আবদুল হাইকে দায়ী করা হয়েছে।






মন্তব্য চালু নেই