মেইন ম্যেনু

বৈষম্য ও দারিদ্র্য নিরসনে দাতাদের ঐকমত্য

বিশ্বের বিভিন্ন অঞ্চলের বিশেষ করে এশিয়া অঞ্চলের অর্থনৈতিক বৈষম্য ও দারিদ্র্য নিরসনে ঐকমত্য প্রকাশ করেছে দাতা সংস্থাগুলো।

পেরুর রাজধানী লিমায় চলমান বিশ্ব ব্যাংক এবং আর্ন্তজাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বার্ষিক সভার একটি সেশনে এমন প্রত্যয় ব্যক্ত করেন বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা।

বুধবার সকালে ‘বৈষম্য, সুযোগ এবং সমৃদ্ধি’ শীর্ষক এই সেশন অনুষ্ঠিত হয়। এতে প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এবং আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লগার্ড ।

এই সেশনে আলোচনার মূল বিষয় ছিল লাতিন আমেরিকা এবং বিশ্বব্যাপী সামাজিক ও অর্থনৈতিক অবস্থা, বৈষম্য ও দরিদ্রতার সর্ম্পক এবং সুযোগের সমতা বৃদ্ধি করা। এছাড়া গুরুত্বের সঙ্গে লিঙ্গ-পার্থক্যের বিষয়টি উঠে আসে।

এতে আরো বলা হয়, বিশ্বব্যাপী চলমান বৈষম্যই দারিদ্র্য নিরসনের মূল সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এর থেকে উত্তরণের বিভিন্ন দিক-নির্দেশনাও দেয়া হয় আলোচনায়।

এছাড়া বুধবার বিকেলে উৎপাদনশীলতা বৃদ্ধির বিষয়ে অন্য একটি সেশন অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, আজ থেকে শুরু হয়েছে বিশ্ব ব্যাংক এবং আইএমএফের বার্ষিক সভা। সম্মেলনে এ দুই উন্নয়ন সংস্থার ১৮৮টি সদস্য দেশের অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ছাড়াও বেসরকারি খাতের নির্বাহী এবং সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

বাংলাদেশের ১২ সদস্যের একটি প্রতিনিধি দলও সম্মেলনে অংশ নিচ্ছেন। এতে নেতৃত্ব দিচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রতিনিধি দলে আরো রয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান, ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক মোহাম্মদ তারেক, অর্থসচিব মাহবুব আহমেদ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহউদ্দীন প্রমুখ।






মন্তব্য চালু নেই