মেইন ম্যেনু

রাজধানীর দুই সড়কে নিষিদ্ধ হচ্ছে ব্যক্তিগত গাড়ি

পৃথিবীর বিভিন্ন দেশেই মানুষকে হেঁটে চলতে উৎসাহী করতে গাড়ি চলাচল বন্ধ করা হয়েছে। এবার এই পথে হাঁটতে যাচ্ছে ঢাকা সিটি করপোরেশনও। আগামী মার্চ থেকে রাজধানী গুলশান ও মোহাম্মদপুরে দুটি সড়কে ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ করে দেয়া হবে।

বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস উপলক্ষ্যে সকালে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় এক অনুষ্ঠানে এ কথা বলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক।

মেয়র বলেন, ঢাকায় বিপুল পরিমাণ যানবাহন কেবল যানজট বাঁধাচ্ছে না, পরিবেশ দূষণও ঘটাচ্ছে। এতে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা। আগামী প্রজন্মকে বাঁচাতে হলেও ব্যক্তিগত গাড়ি পরিহার করতে হবে।

রাজধানীতে দুঃসহ যানজটের জন্য গনপরিবহন ব্যবস্থার অপ্রতুলতাকে দায়ী করছেন নগর পরিকল্পনাবিদরা। নগরের ভেতর মানহীন বাস, যানবাজনের বিশৃঙ্খল চলাচল, নগরের ভেতর ট্রেন সেবা না থাকা, নগরবাসীর হাঁটতে অহীনাসহ বিভিন্ন কারণ চিহ্নিত করেছেন তারা।

গনপরিবহন বাড়াতে সরকার নানা উদ্যোগের কথা বললেও সেগুলো আলোর মুখ দেখছে না। বাস সেবার মান বৃ্দ্ধিতে ব্যর্থতার পর সরকার এবার বেশ কিছু মেগা প্রকল্পর পথে হাঁটছে। একটি রুটে মেট্রোরেল চালুর লক্ষ্যে কাজ শুরু হয়েছে এরই মধ্যে। পাতাল ট্রেনের পরিকল্পনাও করছে সরকার।

এই বাস্তবতায় ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসটি গুরুত্বের সঙ্গে পালন করছে বিভিন্ন সংগঠন। সকালে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বিভিন্ন বেসরকারি সংস্থার কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মেয়র আনিসুল জানান, যে দুটি সড়কে পরীক্ষামূলকভাবে যান চলাচল বন্ধ হচ্ছে সেগুলোতে নগরবাসীকে হেঁটে চলতেই উৎসাহী করা হবে। তবে দিনের একটি নির্দিষ্ট সময় এই সড়ক দিয়ে বাস চলবে।






মন্তব্য চালু নেই