মেইন ম্যেনু

ব্যতিক্রম নজির : নির্বাচনে লড়ছেন তৃতীয় লিঙ্গের দিতি!

এবার একটি ব্যতিক্রমী নজির স্থাপন হতে যাচ্ছে কলারোয়া পৌরসভা নির্বাচনে। সম্ভবত সাতক্ষীরা জেলাতেও এটি প্রথম। পুরুষ লিঙ্গ ও স্ত্রী লিঙ্গের বাইরে তৃতীয় লিঙ্গের (হিজড়া) প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন কলারোয়া পৌর নির্বাচনে। নাম তার দিথী। পৌরসভার ৩নং সংরক্ষিত সাধারণ আসনের (মির্জাপুর-মুরারীকাটি) মহিলা কাউন্সিলর প্রার্থী তিনি। গত বছর থেকে মাঠ চষে নির্বাচনী লড়াইয়ের ইতোমধ্যে শক্ত জায়গা করেও নিয়েছেন দিথী।

তিনি তৃতীয় লিঙ্গের একজন মানুষ। সমাজ থেকে বৈষম্য দূর করতে চান দিতি।

রবিবার দুপুরের দিকে সংবাদ সংগ্রহের লক্ষ্যে তার মির্জাপুরের বাড়িতে গেলে তিনি কিছুটা আবেগাপ্লুত হয়ে নানান কথা জানালেন সাংবাদিকদের। প্রায় ৪০বছর আগে যশোর থেকে তিনি কলারোয়ায় এসে বসবাস করছেন। হিজড়া সংগঠনের তথ্যানুযায়ী তিনি জানালেন, সারা দেশে মাত্র ২জন তৃতীয় লিঙ্গের ব্যক্তি (হিজড়া) নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় অংশ নিচ্ছেন। তিনি নিজে এবং যশোরের বাঘারপাড়া পৌরসভায় সুমি।

নিজের প্রতিদ্বন্দ্বিতা নিয়ে তিনি জানান, সমাজের সাধারণ রীতিনীতির সাথে হিজড়া সম্প্রদায়ের মানুষকে আলাদা করে দেখা হয়। সমাজের স্বাভাবিক রীতিতে হিজড়াদের অবাধ অংশগ্রহণ ও নেতিবাচক দৃষ্টিভঙ্গিকে বদলানোই তার লক্ষ্য। কাউন্সিলর নির্বাচিত হতে পারলে হিজড়াদের আর্থ-সামাজিক উন্নয়ন ও ভাতা প্রদান যেমন তিনি সচেষ্ট হবেন তেমনি এলাকার সামগ্রিক উন্নয়ন তরান্বিত করবেন।

নির্বাচনী মাঠে কোন প্রতিহিংসা কিংবা হীন মূলক কথার সম্মুখীন হচ্ছেন না বলে জানিয়ে তিনি বলেন, মুরারীকাটি ৭নং, ৮নং ও মির্জাপুর ৯নং ওয়ার্ডের নারী-পুরুষসহ সাধারণ মানুষ তাকে সাদরে গ্রহণ করছেন।

দিতি

দিতি আরো বলেন, ‘জনগণ আমাকে বলেছে, এবার আপনি দাঁড়ান, আমরা আপনাকে সমর্থন দিতে চাই। আপনি দরিদ্র মানুষের পাশে থাকবেন। আমি জনগণের কাছে ওয়াদাবদ্ধ, নির্বাচিত হলে আমি তাদের সাধ্যমতো সেবা দিয়ে যাব। দরিদ্ররা যাতে তাদের পাওনা পেতে পারে আমি সেই চেষ্টাই চালিয়ে যাব। আমার মা আমার জন্য দোয়া করেছেন।’

দিতি ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক। আওয়ামী লীগ তাঁকে সমর্থন দিয়ে প্রচারে সাহায্য করছে বলেও জানিয়েছেন তিনি। দিতির সঙ্গী সীমা, অপু, নদী, নূপুর ও পায়েল জানান, তাঁরা দিতির পক্ষে কাজ করছেন। তাঁরা সবার কাছে যাচ্ছেন। দিতি প্রার্থী হওয়ায় তাঁরা সবাই বেশ আনন্দিত।

প্রচারে গিয়ে কোনো রকম বাধা বা অবহেলার মুখোমুখি হচ্ছেন কি না জানতে চাইলে দিতি ও তাঁর সঙ্গীরা বলেন, বাধা তো দূরের কথা সাধারণ জনগণ তাঁদের সহায়তা করছেন। তাঁরা উৎসাহ দিচ্ছেন।

সাতক্ষীরা জেলা আ.লীগ সমর্থিত মহিলা কাউন্সিলর প্রার্থী দিথী নির্বাচনে জয়লাভ করার আশাবাদ ব্যক্ত করেন।






মন্তব্য চালু নেই