মেইন ম্যেনু

ব্যথা নিরাময়ে সাহায্য করবে যেসব তেল

অলিভ অয়েল ও নারিকেল তেলের উপকারিতার কথা আমরা সবাই জানি। কিন্তু আরো কিছু সহজলভ্য এসেনশিয়াল অয়েলের স্বাস্থ্য উপকারিতার কথা কি জানেন? এসেনশিয়াল অয়েল আসলেই অনেক বেশি শক্তিশালী যা ব্যথা কমায় চমৎকার ভাবে। আপনার ঘরের মেডিসিনের কেবিনেটে এই তেলগুলো রাখার প্রয়োজনীয়তা কেন সে বিষয়ে জেনে নিই চলুন।

১। মাথাব্যথা দূর করে পিপারমেন্ট অয়েল বা মেন্থল তেল

মাথা ব্যথার সমস্যা দূর করার জন্য ২-৩ ফোঁটা মেন্থল তেল কপালে লাগিয়ে হালকাভাবে মালিশ করুন। ব্যথা ও টেনশন কমাতে সাহায্য করে মেন্থল তেল। সাইনাসের কারণে যে মাথাব্যথা হয় তাও নিরাময়ে সাহায্য মেন্থল তেল।

২। জয়েন্টের ব্যথা কমায় ক্যাস্টর অয়েল

অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদানে সমৃদ্ধ হওয়ায় ক্যাস্টর অয়েল পেশীর ব্যথা ও উদ্দীপ্ত স্নায়ুর সমস্যা সমাধানের অত্যন্ত কার্যকরী ঘরোয়া প্রতিকার। যেহেতু এই তেল খুব দ্রুত ত্বক দ্বারা শোষিত হয় তাই জয়েন্টের ব্যথা কমতেও সাহায্য করে। দ্রুত ব্যথা কমাতে চাইলে দিনে দুইবার ক্যাস্টর অয়েল লাগান।

৩। দাঁত ব্যথা কমায় লবঙ্গের তেল

লবঙ্গ তেলে ইউজেনল থাকে যা অ্যান্টিসেপ্টিক গুণ সম্পন্ন। এ কারণেই দাঁত ব্যথা কমাতে সাহায্য করে লবঙ্গের তেল। এছাড়াও এর অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ও আছে। যা মাড়ির ইনফেকশন প্রতিরোধে সাহায্য করে। একটি তুলার বলের মধ্যে লবঙ্গ তেল লাগিয়ে ব্যথাযুক্ত দাঁতে ও মাড়িতে লাগান।

৪। কান ব্যথা কমায় রসুনের তেল

রসুনের তেল অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদানে পরিপূর্ণ থাকে। রসুনের তেল হালকা গরম করে কানে কয়েক ফোঁটা দিলে কান ব্যথা কমে। ঠান্ডা ও কাশির কারণে কানে ব্যথা হলে রসুনের তেল ব্যবহারে চমৎকার ফল লাভ করা যায়। এই তেল ব্যথাকে সহজ করার পাশাপাশি আবদ্ধ তরলকে বের হয়ে যেতেও সাহায্য করে।

৫। পিঠের ব্যথা কমতে সাহায্য করে ল্যাভেন্ডার অয়েল

দীর্ঘক্ষণ বসে থাকলে পিঠে ব্যথা হওয়া স্বাভাবিক। পিঠের ব্যথা দূর করার জন্য পিঠে ল্যাভেন্ডার অয়েল ম্যাসাজ করুন। ল্যাভেন্ডার অয়েলে ব্যথা কমানোর উপাদান আছে। এ কারণেই স্পাতে আকুপ্রেশার করার সময় ল্যাভেন্ডার অয়েল ব্যবহার করা হয়।

৬। পেশীর ব্যথা কমতে সাহায্য করে ক্যামোমিল অয়েল

ক্যামোমিল অয়েলে অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান থাকে যা পেশীর ব্যথা বা খিঁচুনি কমতে সাহায্য করে। ক্যামোমিল অয়েল পিঠের নীচের অংশের ব্যথা, মাথাব্যথা এবং PMS এর ব্যথা দূর করতে সাহায্য করে।






মন্তব্য চালু নেই