মেইন ম্যেনু

ব্যবহার তো করেন, কিন্তু জানেন কি মন তাজা রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ফেসবুক?

ফেসবুকে বন্ধুর ছবি লাইক তো করেই থাকেন। তবে এবার বলব, সঙ্গে একটা করে কমেন্টও করে দিন। ভাবছেন কেন? এর কারণ আপনার একটা লাইক যত না খুশি করে আপনার বন্ধুকে, তার চেয়ে অনেক বেশি খুশি করে আপনার একটা কমেন্ট। অন্তত সাম্প্রতিককালের এক গবেষণা তেমনটাই জানাচ্ছে।

গবেষণায় দেখা গিয়েছে, ফেসবুকে দিনে দুটো করে কমেন্ট যদি একমাস ব্যপী পেয়ে থাকেন, তা আপনাকে মানসিকভাবে অনেক স্বতঃস্ফূর্ত রাখবে। এই প্রভাবটা শুধুমাত্র লাইক থেকে আসবে না। আপনার কোনও ফেসবুক অ্যাক্টিভিটিতে কমেন্ট এলে যেমন আপনার মন ভাল থাকবে, পাশাপাশি অন্য় কারোও অ্যাক্টিভিটিতে আপনি কমেন্ট করলেও সেটা তাঁর জন্য লাভজনক হবে।

‘আমরা বল‌ছি না সেটা খুব শ্রমসাধ্য লম্বা গোছের কমেন্ট হতে হবে। এক-দু বাক্যের কমেন্ট হলেও একই প্রভাব হবে’— জানিয়েছেন ফেসবুক রিসার্চ সাইনটিস্ট মোরিয়া বারকে।

‘কোনও ঘনিষ্ঠ বন্ধুর থেকে ৬০ টি কমেন্ট যদি প্রতিমাসে আমরা পেয়ে থাকি, সেটা আমাদের মানসিক উন্নতির জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে’— জানিয়েছেন সি এম ইউ-এর অধ্যাপক রবার্ট ক্রট। সম্পূর্ণ এই গবেষণাটি করা হয়েছে ৯১টি দেশের ১৯১০ জন ফেসবুক ব্যবহারকারীর উপর।

তবে মাথায় রাখবেন, আপনি যদি কারও পোস্টে কমেন্ট না করেন, সেই বা আপনারটায় করতে যাবে কেন। মেজাজ এবং আচরণ নিয়ন্ত্রণে ফেসবুকের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা জানার পর কীভাবে ব্যবহার করবেন ফেসবুক, তা ঠিক করে নিন এইবেলাই। -এবেলা






মন্তব্য চালু নেই