মেইন ম্যেনু

ব্যর্থ অভ্যুত্থানের পর বহাল ৩ বাহিনীর প্রধান

তুরস্কে আকস্মিক অভ্যুত্থানের সময় শীর্ষ সেনা কমান্ডারকে জিম্মি করা হয়েছিল। অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর অভ্যুত্থানকারীদের কাছ থেকে তাকে উদ্ধার করা হয়। ব্যর্থ অভ্যুত্থানের পর সেনাবাহিনীর প্রধানকে তার দায়িত্বে বহাল রাখার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

শুধু সেনাবাহিনীর প্রধানই নয় বরং নৌবাহিনী এবং বিমানবাহিনীর প্রধানরাও তাদের নিজ নিজ পদে বহাল থাকবেন বলে প্রেসিডেন্টের কার্যালয় থেকে ঘোষণা দেয়া হয়েছে।

বৃহস্পতিবার সশস্ত্র বাহিনীর পুনর্গঠনের বিষয়ে তুরস্কের সুপ্রীম মিলিটারি কাউন্সিলের (উয়াইএএস) পাঁচ ঘণ্টাব্যাপী বৈঠকের পর প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন জানিয়েছেন, হুলুসি আকার সেনাবাহিনীর প্রধান হিসেবেই দায়িত্বে বহাল থাকছেন।

দেশটিতে অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর ১৫ হাজারের বেশি মানুষকে আটক করা হয়েছে। এদের মধ্যে বহু সেনা কর্মকর্তাও ছিলেন। এদের মধ্যে কমপক্ষে ৮ হাজার জনকে বিচারের মুখোমুখি করা হচ্ছে।

এদিকে, বুধবার নতুন করে আরো ৪৭ জ্যেষ্ঠ সাংবাদিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে কর্তৃপক্ষ। এই সাংবাদিকরা যুক্তরাষ্ট্রে নির্বাসিত দেশটির ধর্মীয় নেতা ফেতুল্লা গুলেনের মালিকানাধীন সংবাদপত্র দৈনিক জামানে কর্মরত। তুরস্ক সরকার বলছে, গত ১৫ জুলাইর ব্যর্থ সেনা অভ্যুত্থানে গুলেন জড়িত।






মন্তব্য চালু নেই