মেইন ম্যেনু

ব্যাকটেরিয়ার আধার প্লাস্টিকের বোতল

পানির তৃষ্ণা পেলেই হাম বাড়াই সামনে থাকা বোতলের দিকে। বোতলের মুখ খুলে ঢক ঢক কয়েক কিছুটা পানি খেলেই শান্তি। কিন্তু জানেন কি, এসব প্লাস্টিকের বোতলের প্রতি বর্গ সেন্টিমিটারে রয়েছে তিন লাখ ব্যাকটেরিয়া।

পথে-ঘাটে পানির তেষ্টা তো পেতেই পারে। গ্লাসে পানি পানের রীতি এখন প্রায় উঠেই গিয়েছে বলতে হয়। সুবিধার জন্য ঘরে বোতল কিনে নিয়ে এলেন। কিন্তু জানেন কি এই প্লাস্টিকের বোতলের মাধ্যমে কত জীবাণু আপনার শরীরে যাচ্ছে?

সম্প্রতি একটি গবেষেণায় প্লাস্টিকের বোতলে পানি খাওয়ার বিষয়টি নিয়ে কয়েকটি তথ্য উঠে এসেছে। গবেষণায় বলা হচ্ছে, পানীয় জলের জন্য যে প্লাস্টিকের বোতলটা আপনি ঘরে অথবা অফিসে ব্যবহার করছেন সেটা পরিষ্কার দেখতে লাগলেও, মোটেই পরিষ্কার নয়। আমরা অনেকেই একই বোতল সপ্তাহের পর সপ্তাহ, এমনকী মাসও পার করে দিই না ধুয়ে। গবেষণায় বলা হয়েছে, এই সব বোতলই সবচেয়ে ক্ষতিকারক। প্রায় তিন লাখ ব্যাকটেরিয়ার সৃষ্টি হয় প্রতি বর্গ সেন্টিমিটারে। ওই বোতলে পানি খাওয়া মানে কোনও টয়লেট সিট চাটার সমান।

চার ধরনের বোতলের উপর সমীক্ষা করা হয়। স্ক্রু-টপ, স্লাইড টপ স্কুইজ টপ এবং স্ট্র টপ। দেখা গিয়েছে, স্লাইড টপ বোতলে সবচেয়ে বেশি ব্যাকটেরিয়া থাকে। তবে স্ট্র টপ এবং স্টেইনলেস স্টিল বোতলে ব্যাকটেরিয়ার প্রভাবটা কম থাকে বলে গবেষণা ধরা পড়েছে।






মন্তব্য চালু নেই