মেইন ম্যেনু

ব্যাটিংয়ে নজর কাড়বেন যে পাঁচ তারকা

টি-টোয়েন্টি মানেই ছয়-চারের বিধ্বংসী ব্যাটিং। তাইতো ক্রীড়াপ্রেমীদের জন্য এ আসর এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। প্রতিটি আসরেই ব্যাট হাতে একের পর এক রেকর্ড গড়েন ব্যাটসম্যানরা। এবারের বিশ্বকাপে বেশ ভালো ফর্মে আছেন বেশ কয়েকজন ক্রিকেটার। তাদের নিয়ে চলছে নানা আলোচনা। এরা হলেন- ক্রিস গেইল, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, কেন উলিয়ামসন, গ্লেন ম্যাক্সওয়েল। আওয়ার নিউজ বিডি’র পাঠকদের সামনে পরিচয় করিয়ে দেয়া হচ্ছে এই ব্যাটম্যানদের।

ক্রিস গেইল
ক্রিকেট বিশ্বে এক পরিচিত নাম ক্রিস গেইল। প্রতিপক্ষের বোলারদের জন্য আতঙ্কও বটে। ব্যাটিং পিচে যতক্ষণ থাকেন যেন ত্রাসের কারণ হয়ে দাঁড়ান বোলারদের জন্য। সাধারণত তিনি বাঁহাতি মারমুখো ব্যাটসম্যান হিসেবেই পরিচিত। ৬ ফুট ৪ ইঞ্চি উচ্চতার কৃষ্ণবর্ণ এই ক্রিকেটার ব্যাট হাতে জ্বলে উঠেছে বার বার। টি-টোয়িন্টি বিশ্বকাপে দ্বিতীয় সর্ব্বোচ্চ রানের মালিক তিনি। তার স্ট্রাইক রেট ১৪২.৫৯। আশা করা যাচ্ছে এবারের বিশ্বকাপে ব্যাট হাতে জ্বলে উঠবে গেইল।

বিরাট কোহলি
বিরাট কোহলি। ভারতীয় দলের অন্যতম আস্থাশীল ব্যাটিং তারকা। ব্যাট হাতে নিজেদের সক্ষমতা প্রমাণ করেছে বার বার। ক্যারিয়ারের শুরু থেকেই যার ব্যাটে ছুটছে রানের ফোয়ারা। স্বল্প সময়ে ওয়ানডেতে একের পর এক সেঞ্চুরি করে পেয়ে যান `রান মেশিনে`র তকমা। এবারের বিশ্বকাপেও ভালো ফর্মে রয়েছেন এই তারকা ক্রিকেটার। ভারতের বিশ্বকাপ জয়ের জন্য ধোনি-যুবরাজদের পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে তাকে। টি-টোয়েন্টিতে তার স্ট্রাইক রেট ১৩৩.১৭।

এবি ডি ভিলিয়ার্স
আন্তর্জাতিক টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে ৩৬ নম্বর অবস্থানে অাছেন এবি ডি ভিলিয়ার্স। তবে তার এই র‍্যাঙ্কিংকে গুরুত্ব দিচ্ছে না প্রতিপক্ষ দল। কারণ মারকুটে এই ব্যাটিং তারকা নিজেকে প্রমাণ করেছেন ভিন্ন মাত্রায়। দীর্ঘদিন ধরেই আন্তর্জাতিক ক্রিকেটের একের পর এক দারুণ রেকর্ড নিজের দখলে নিয়ে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকান এই ব্যাটসম্যান। চলতি বছর ক্রিক ইনফো`র সেরা ওয়ানডে ক্রিকেটারের খেতাব অর্জন করেছেন তিনি। ফলে দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ মিশনে তার জোরালো ভূমিকা থাকবে, তা বলা বাহুল্য। তার স্ট্রাইক রেট ১২৮.৮৯।

কেন উলিয়ামসন
টি-টোয়িন্টি থেকে ম্যাকালামের অবসরের পর উইলিয়ামন শুধু দলের হালই ধরেন নি; বরং নির্ভরযোগ্য ব্যাটসম্যান হিসেবে নিজের দক্ষতার পরিচয় দিয়েছেন। সাম্প্রতিক সময়ে নিউজিল্যান্ডের পক্ষে দারুণসব ইনিংস খেলেছেন এই তারকা ক্রিকেটার। টি-টোয়েন্টিতে তার স্ট্রাইক রেট ১২৭.০৩। তার ব্যাটিং নৈপূন্যে বিশ্বকাপ মিশনে এগিয়ে যাবে এমন প্রত্যাশা দলের কোচসহ খোদ খেলোয়াড়দের।

গ্লেন ম্যাক্সওয়েল
স্ট্রাইক রেট ১৫৭.০২। রেটিং দিয়ে যে একজন খেলোয়াড়ের বৈশিষ্ট বর্নণা করা যায় না, তার অনন্য উদাহরন তিনি। গ্লেন জেমস ম্যাক্সওয়েলের অভিধানে রয়েছে নুতন নতুন সব শর্ট। টি-টোয়েন্টির ধুমধাড়াক্কা ব্যাটিংয়ের যুগে ম্যাক্সওয়েল এক রোমাঞ্চের নাম, `দ্য সুপার ম্যাক্সি`! ব্যাটের মত ফিল্ডার সুপারাম্যান তিনি। আর অস্ট্রেলিয়ার সেই সুপারম্যান তারকা প্রতিপক্ষের বোলারদের জন্য এক অতঙ্কের নাম। বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচেও বেশ নৈপূণ্য প্রদর্শনে সক্ষম তিনি। এবারের আসরে ব্যাট হাতে জ্বলে উঠে দলের জন্য জয়ের নায়ক হতে পারেন তিনি।






মন্তব্য চালু নেই