মেইন ম্যেনু

ব্রিটেনের ইইউতে থাকা নিয়ে গণভোট ২০১৬ সালে

ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থাকা-না থাকা নিয়ে আগামি বছর জুনে গণভোট আয়োজন করতে চাচ্ছেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। রোববার ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেন্ডেন্ট এ তথ্য জানিয়েছে।

পত্রকাটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে বলেছে, ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট রোববার জানতে পেরেছে আগামী বছর জুনে ক্যামেরন নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছেন।’

তবে ডাউনিংস্ট্রিটের এক মুখপাত্র প্রতিবেদনের বিষয়ে মন্তব্য করতে রাজী হননি। তবে তিনি জানিয়েছেন, অক্টোবরে অনুষ্ঠিতব্য কনজারভেটিভ পার্টির বাৎসরিক সম্মেলনে গণভোটের বিষয়ে ঘোষণা দিবেন ক্যামেরন।

গত বছর ক্যামরেন জানিয়েছিলেন,দ্বিতীয় দফায় তার দল ক্ষমতায় এলে ইউরোপীয় ইউনিয়নে ব্রিটেনের থাকার বিষয়ে যে চুক্তি হয়েছে তা নতুন করে পর্যালোচনা করা হবে। ২০১১ সালে গ্রিস ঋণ সংকটে পড়ে। বেইল আউট নেয়ার পরও দেশটির সঙ্গে ইউরোপী ইউনিয়নের সম্পর্কে টানপোড়েন দেখা দেয়। মূলত অর্থনীতির কথাটি মাথায় রেখেই ২০১৩ সালে ইইউতে নিজেদের থাকা বা না থাকার বিষয়ে গণভোটের আয়োজনের বিষয়টি সামনে নিয়ে আসেন ক্যামেরন।

ক্যামেরন অবশ্য জানিয়েছেন, তিনি ইইউতে থাকার পক্ষে প্রচার চালাবেন। তবে এর জন্য ক্যামেরন তার সংস্কার প্রস্তাবে ইইউর জনগণের কল্যানের জন্য ব্রিটেনের দায়-দায়িত্ব হ্রাস, ইইউতে লন্ডনের ক্ষমতা বৃদ্ধি এবং ব্রিটেনের বিষয়ে ইইউর রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধের জন্য চাপ দিচ্ছেন।






মন্তব্য চালু নেই